প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২ ১৪:২০

রুশ অধিকৃত অঞ্চলের ৫০ ভাগই পুনর্দখল করেছে ইউক্রেন!

অনলাইন ডেস্ক
রুশ অধিকৃত অঞ্চলের ৫০ ভাগই পুনর্দখল করেছে ইউক্রেন!

যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনের একের পর এক অঞ্চল দখল করার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। যুদ্ধের আট মাস পরে আমেরিকার প্রখ্যাত দৈনিক ‘এবিসি নিউজ়’-এর সাংবাদিক দাবি করলেন যে, রাশিয়া ইউক্রেনের যে অঞ্চলগুলো দখল করেছিল, সেগুলোর প্রায় ৫০ ভাগই পুনর্দখল করে নিয়েছে জেলেনেস্কির দেশ। নিজের দাবির সপক্ষে নিজের টুইটার হ্যান্ডলে দু’টি মানচিত্র প্রকাশ করেছেন তিনি।

ইউক্রেনের ওই দু’টি মানচিত্রের তুল্যমূল্য পর্যালোচনা করে সাংবাদিক জেমস লংম্যান দেখিয়েছেন, গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর সময় ইউক্রেনের দক্ষিণ এবং পূর্ব সীমান্তবর্তী অঞ্চলগুলি রাশিয়ার দখলে চলে গিয়েছিল। নভেম্বরের মানচিত্র বলছে, দখল করা অঞ্চলগুলোর বেশির ভাগই ফের দখল করতে পেরেছে ইউক্রেন।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম বার রাশিয়াকে রক্ষণাত্মক ভূমিকায় দেখা গেছে। কিছু দিন আগেই রাশিয়ার কাছ থেকে ইউক্রেনের খেরসন প্রদেশের দখল নিয়েছে ওই দেশের সেনাবাহিনী। ইউক্রেন-সহ পশ্চিমী দুনিয়া এই ঘটনাকে রাশিয়ার ‘পরাজয়’ হিসেবেই দেখছে।

এই আবহে সোমবারই খেরসন প্রদেশে যান ওই দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। রুশ সেনাবাহিনীকে হঠিয়ে শহরের কেন্দ্রস্থলে ইউক্রেনের সেনাবাহিনী যেখানে দেশের পতাকা উত্তোলন করেছেন, সেখানে যান তিনি। খেরসনে দাঁড়িয়েই জেলেনস্কি বলেন, 'আমরা আরও সামনের দিকে এগিয়ে যাব।' ইউক্রেনের সেনাবাহিনীর সামনে তিনি বলেন, 'আমরা শান্তি চাই, শান্তিস্থাপনের জন্য আমরা প্রস্তুত।' পাশাপাশি পুতিনের সেনাবাহিনীকে কটাক্ষ করে তিনি বলেন, যুদ্ধাপরাধীরা এখন পালিয়ে গেছে। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে তাদের সাহায্য করার জন্য ন্যাটো এবং সহযোগী দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

উপরে