প্রকাশিত : ২২ নভেম্বর, ২০২২ ১১:৩০

'রাজপরিবারের বর্ণবাদ' তুলে ধরে সম্মাননা পাচ্ছেন হ্যারি-মেগান

অনলাইন ডেস্ক
'রাজপরিবারের বর্ণবাদ' তুলে ধরে সম্মাননা পাচ্ছেন হ্যারি-মেগান

ব্রিটিশ রাজপরিবারের মধ্যে থাকা জাতিগত বর্ণবাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল মর্যাদাপূর্ণ রবার্ট এফ কেনেডি মানবাধিকার পুরস্কার পেতে চলেছেন। আগামী ৬ ডিসেম্বর ‘রিপল অব পিস’ নামক পুরস্কারটি গ্রহণ করবেন এই দম্পতি।  
 
মার্কিন তারকা মিডিয়া ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রেকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেল রাজপরিবারের মধ্যে বর্ণবাদের কথা তুলে ধরেন। সাক্ষাৎকারে দুজনই তাদের রাজকীয় দায়িত্ব থেকে সরে আসার সিদ্ধান্তের পেছনের কারণগুলো আলোচনা করেছিলেন। সেখানে এই বিষয়টিও উল্লেখ করেন তারা।  

 
হ্যারি ও মেগান দম্পতির প্রথম সন্তান আর্চির জন্মের আগেই তাঁর সম্ভাব্য গায়ের রং নিয়ে রাজপরিবারে আলোচনা চলছিল। কারণ মেগান মার্কেলের মা কৃষ্ণাঙ্গ আর বাবা শ্বেতাঙ্গ। কৃষ্ণাঙ্গ রক্ত থাকা কারো ব্রিটিশ রাজপরিবারে বিয়ে হওয়া এটাই প্রথম।  

মেগান বলেছেন, তাঁর ব্যাপারে ঢালাওভাবে মন্তব্য করা হয় যে বংশগতভাবে তিনি 'কালো রাগী নারী'।
 
স্প্যানিশ গণমাধ্যম এল কনফিডেনশিয়ালকে দেওয়া এক সাক্ষাৎকারে মানবাধিকারকর্মী কেনি কেনেডি তুলে ধরেছেন এই দম্পতিকে এই সম্মাননা দেওয়ার কারণ।  

তিনি বলেন, ‘তাঁরা ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে প্রাচীন প্রতিষ্ঠান নিয়ে কথা বলেছেন এবং তুলে ধরেছেন সেখানে কী কী ভুল হচ্ছে। অথচ তাঁরা জানতেন এর পরিণতি ভোগ করতে হবে। ’  

সূত্র : এনডিটিভি

উপরে