প্রকাশিত : ১ ডিসেম্বর, ২০২২ ১২:২০

ভারতের জি-২০ সভাপতিত্ব: একটি যুদ্ধেরও প্রয়োজন নেই

অনলাইন ডেস্ক
ভারতের জি-২০ সভাপতিত্ব: একটি যুদ্ধেরও প্রয়োজন নেই

এর আগের জি-২০-এর সভাপতিত্ব ও অন্যান্য অর্জনের মধ্যে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, আন্তর্জাতিক কর ব্যবস্থা, কিছু দেশের ওপর করের বোঝা কমানো—এসব ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পাওয়া গেছে, যা থেকে নিঃসন্দেহে আমরা লাভবান হবো এবং এগুলোর ওপর ভর করেই আরও মজবুত ভিত্তি তৈরি করব।

আমি নিজেকে জিজ্ঞাসা করেছি—এখন জি-২০-এর আর কী অগ্রগতি হতে পারে? সামগ্রিকভাবে মানবসভ্যতার উপকারের জন্য একটি মৌলিক মানসিকতার পরিবর্তনকে কি আমরা অনুঘটক বানাতে পারি?

আমার বিশ্বাস—আমরা পারি। পরিস্থিতিই তো আমাদের মানসিকতা তৈরি করে। ইতিহাসজুড়ে মানবসভ্যতার বাস ছিল অভাবের মধ্যে। সীমিত সংস্থানের জন্যই আমরা লড়াই করেছিলাম। আমাদের বেঁচে থাকা নির্ভর করত অন্য কেউ সেই সংস্থানের ওপর অধিকার ছাড়ছে কিনা তার ওপর। তখন ভাবনা, আদর্শ এবং ব্যক্তি পরিচয়ের মধ্যে সংঘাত ও প্রতিযোগিতাই ছিল আদর্শ।

দুর্ভাগ্যবশত আজও আমরা সেই একই শূন্য মানসিকতার ফাঁদে আটকে আছি। যখন দেশগুলো ভূখণ্ড ও সম্পদ নিয়ে লড়াই করে, আমরা তখন এর নজির দেখি। এটা লক্ষ করি যে, অত্যাবশ্যকীয় পণ্য হয়ে দাঁড়িয়েছে অস্ত্র। এটাও দেখি, যখন কোটি কোটি মানুষ আক্রান্ত, তখন মুষ্টিমেয় কয়েকজন প্রতিষেধক মজুত রাখছে।

কেউ কেউ বিরোধিতা করতে পারেন এই বলে যে, সংঘাত ও লোভ মানুষের প্রকৃতিগত বৈশিষ্ট্য। আমি একমত নই। মানুষ যদি সহজাতভাবেই স্বার্থপর হতো, তাহলে আমাদের মৌলিক এককত্ব প্রচার করে চলেছে যে বিপুলসংখ্যক পারলৌকিক ঐতিহ্য এবং সেটার যে দীর্ঘস্থায়ী আবেদন, সেটার ব্যাখ্যা কী?

পঞ্চতত্ত্ব—ভারতে জনপ্রিয় এমন এক মতবাদ, যা বিশ্বাস করে—সব জীবিত সত্তা এমনকি সব নির্জীব পদার্থও মাটি, পানি, আগুন, বাতাস ও স্থান (স্পেস)—এই পাঁচ মৌলিক উপাদানে নির্মিত। শারীরিক, সামাজিক ও পরিবেশগত মঙ্গলের জন্য আমাদের প্রত্যেকের অভ্যন্তরে ও সবার মধ্যে এ উপাদানগুলোর সমন্বয় অপরিহার্য। ভারতের জি-২০ সভাপতিত্ব এই বিশ্বে একতার ভাবনা প্রচারে কাজ করবে। এ কারণেই আমাদের মূল ভাবনা—‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ।’

এটি শুধু বুলি বা স্লোগান নয়। এটি মানব পরিস্থিতির সাম্প্রতিক যে পরিবর্তন তাতে একটি বিবেচ্য বিষয়, যা আমরা সামগ্রিকভাবে উপলব্ধি করতে ব্যর্থ হয়েছি।

আজ আমাদের কাছে পৃথিবীর সব মানুষের মৌলিক চাহিদা মেটানোর যথেষ্ট উৎপাদন করার সংস্থান রয়েছে। আমাদের টিকে থাকার জন্য এখন লড়াইয়ের দরকার নেই। আমাদের এ যুগে আর একটি যুদ্ধেরও প্রয়োজন নেই। আজ আমরা যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি তা হলো—জলবায়ুর পরিবর্তন, সন্ত্রাসবাদ ও অতিমারি, যার সমাধান যুদ্ধ করে সম্ভব নয়। বরং সবার সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে সম্ভব। সৌভাগ্যবশত, আজকের প্রযুক্তি আমাদের বড় পরিসরে মানবজাতির সমস্যাগুলো মোকাবিলার পথ দেখাতে পারে।

মানবজাতির ছয় ভাগের এক ভাগ ভারতে। এখানে বসতি, ভাষা, ধর্মগত, প্রথা ও বিশ্বাসগতভাবে প্রচুর বৈচিত্র্য আছে। ভারত হলো বিশ্বের একটি ক্ষুদ্র সংস্করণ। সমষ্টিগত সিদ্ধান্ত গ্রহণের প্রাচীনতম প্রথাসহ গণতন্ত্রের ডিএনএ প্রদানে ভারতের অবদান রয়েছে। গণতন্ত্রের জননী হিসেবে ভারতের জাতীয় সচেতনতা কঠোর নির্দেশ দিয়ে নয়; বরং লাখো স্বাধীন কণ্ঠের সমন্বয়ে চালিত।

বর্তমানে ভারত একটি দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক অগ্রগতির দেশ। আমাদের নাগরিককেন্দ্রিক শাসনের রূপকল্প, আমাদের বুদ্ধিদীপ্ত তারুণ্যের সৃজনশীল প্রতিভাকে লালন করার পাশাপাশি একেবারে প্রান্তিক নাগরিকদেরও খেয়াল রাখে।

আমরা চেষ্টা করেছি আমাদের জাতীয় বিকাশের মধ্যে একটি আপাদমস্তক শাসন পরিচালনার অনুশীলন না করে; বরং নাগরিক নেতৃত্বাধীন ‘গণআন্দোলন’ গড়ে তুলতে।

ডিজিটাল পণ্য তৈরির জন্য আমাদের শক্তিশালী প্রযুক্তি রয়েছে, যেগুলো উন্মুক্ত, ব্যাপক। সুরক্ষা, অর্থনৈতিক অন্তর্ভুক্তি এবং ইলেকট্রনিক পেমেন্টের ক্ষেত্রে বৈপ্লবিক উন্নতি দিয়েছে এগুলো। যে কারণে সম্ভাব্য বৈশ্বিক সমস্যার সমাধানে সবাইকে একটা অন্তর্দৃষ্টি দিতে পারে ভারতের অভিজ্ঞতা।

আমাদের জি-২০ প্রেসিডেন্সি চলাকালে, আমরা ভারতের অভিজ্ঞতা, শিক্ষা ও মডেলগুলোকে অন্যদের জন্য, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের জন্য সম্ভাব্য টেমপ্লেট হিসেবে উপস্থাপন করব। আমাদের জি-২০ অগ্রাধিকারগুলো শুধু শরিকদের সঙ্গে আলোচনা করেই গঠিত হবে তা নয়, দক্ষিণের সহযাত্রীদের সঙ্গেও আলোচনা হবে। যাদের কণ্ঠস্বর প্রায়ই অশ্রুত থাকে। আমাদের অগ্রাধিকারগুলোর নজর কেন্দ্রীভূত থাকবে ‘এক পৃথিবী’র নিরাময় সাধন, ‘এক পরিবার’-এর মধ্যে সম্প্রীতি আনয়ন ও ‘এক ভবিষ্যৎ’-এর প্রতি আশা দেওয়ার দিকে।

আমাদের এই গ্রহটির নিরাময়ের জন্যই আমরা ভারতের ঐতিহ্যের ওপর ভিত্তি করে স্থিতিশীল এবং পরিবেশবান্ধব জীবনযাত্রায় উৎসাহ জোগাব। মানব পরিবারের মধ্যে সমন্বয়ের প্রচারের জন্য আমরা খাদ্য, সার ও ওষুধের বৈশ্বিক সরবরাহকে রাজনীতিমুক্ত করব। যাতে ভূ-রাজনৈতিক উদ্বেগ মানবিক সংকটে পরিণত না হয়। যাদের সবচেয়ে বেশি প্রয়োজন, তারা অবশ্যই আমাদের চিন্তাভাবনায় প্রথম সারিতে থাকবে, ঠিক একটা পরিবারের মতোই।

আগামী প্রজন্মের আশাকে অনুপ্রাণিত করতে আমরা ক্ষমতাধর দেশগুলোর মধ্যে একটি সৎ আলোচনা; গণবিধ্বংসী অস্ত্রের হুমকি প্রশমিত করা এবং বৈশ্বিক শান্তি বৃদ্ধিতেও উৎসাহ জোগাব। ভারতের জি-২০ এজেন্ডা হবে অন্তর্ভুক্তিমূলক, উচ্চাকাঙ্ক্ষী, কর্মভিত্তিক ও সিদ্ধান্তমূলক। আসুন আমরা ভারতের জি-২০ সভাপতিত্বকে একযোগে নিরাময়, সমন্বয় এবং আশার সভাপতিত্ব হিসেবে তৈরি করি। মানবকেন্দ্রিক বিশ্বায়নের একটি নতুন দৃষ্টান্ত তৈরি করতে আসুন আমরা একযোগে কাজ করি।

উপরে