প্রকাশিত : ১ ডিসেম্বর, ২০২২ ১৪:০৮

ফ্রান্সে রেকর্ড উষ্ণতম বছর ২০২২

অনলাইন ডেস্ক
ফ্রান্সে রেকর্ড উষ্ণতম বছর ২০২২

ফ্রান্সের জাতীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, তাপমাত্রার রেকর্ড লিপিবদ্ধ শুরুর পর ২০২২ সালটি ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর। গতকাল বুধবার দেশটির স্বাস্থ্য দপ্তর এ তথ্য জানিয়েছে।

এনডিটিভি জানিয়েছে, ফ্রান্সের মানুষ অসহনীয় গরম সহ্য করেছে এ বছর। দেশটিতে মে মাস থেকে অক্টোবর পর্যন্ত ক্রমাগত তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। ওই সময়ে একাধিকবার দাবদাহ হয়েছে।  

ফ্রান্সের পরিবেশ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রিটানিতে দাবানল এবং ভূমধ্যসাগরে অস্বাভাবিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ওই বিবৃতিতে আরো বলা হয়ে, ডিসেম্বরের তাপমাত্রার ওপর নির্ভর করে ফ্রান্সে এ বছরের গড় তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকবে। যা ২০২০ সালের গড় তাপমাত্রা ১৪.০৭ ডিগ্রি সেলসিয়াস থেকে অনেক বেশি। ১৯৯০ সালে ফ্রান্সে তাপমাত্রার রেকর্ড লিপিবদ্ধ শুরুর পর থেকে এটি সর্বোচ্চ।

২০২২ সালে ফ্রান্সে বার্ষিক বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের চেয়ে প্রায় ২৫ ভাগ কম হওয়ার কথাও জানানো হয়েছে। ১৯৮৯ সালের পর এ বছর সবচেয়ে শুষ্ক আবহাওয়া রেকর্ড করা হয়েছে সে দেশে। ওই বছরও প্রায় স্বাভাবিকের চেয়ে ২৫ ভাগ কম বৃষ্টিপাত হয়েছিল।

সূত্র: এনডিটিভি

উপরে