প্রকাশিত : ২ ডিসেম্বর, ২০২২ ২০:২০

ব্রিটিশ রাজপরিবারে বর্ণবাদ নিয়ে ফের বিতর্ক

অনলাইন ডেস্ক
ব্রিটিশ রাজপরিবারে বর্ণবাদ নিয়ে ফের বিতর্ক

ব্রিটিশ রাজপরিবারে ফের বর্ণবাদ নিয়ে বিতর্কের পর এ বিষয়ে মুখ খুলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেছেন, ‘যেখানেই বর্ণবাদ দেখা যাবে তা সবার সামনে আনতে হবে। ’ জাতিগত বৈষম্য ও ধর্মান্ধতা মোকাবেলায় নিজের অভিজ্ঞতার কথাও তুলে ধরেন সুনাক।  

যুক্তরাজ্যের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী ঋষি সুনাক স্কাই নিউজকে বলেন, ‘বিতর্কের সুনির্দিষ্ট বিষয়ে মন্তব্য করা আমার উচিত হবে না।nতবে এটা বলে স্বস্তি পাচ্ছি যে, আমি ছোটবেলায় যে সমস্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি এমন কিছু এখন ঘটবে বলে মনে হয় না। ’

৪২ বছর বয়সী এই কনজারভেটিভ নেতা ‘বর্ণবাদ মোকাবেলায় যুক্তরাজ্যের অবিশ্বাস্য অগ্রগতির’ প্রশংসা করেছেন। তবে কাজ এখনো শেষ হয়নি বলেও মন্তব্য করেন তিনি।  

সুনাক বলেন, ‘এ কারণেই কোথাও বর্ণবাদ দেখলেই তাকে সবার সামনে তুলে ধরতে হবে। আমরা প্রতিনিয়ত শিখি এবং উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাই। ’ 

গত মঙ্গলবার বাকিংহাম প্যালেসের এক অনুষ্ঠানে অতিথি হিসেবে যান গার্হস্থ্য সহিংসতা নিয়ে কাজ করা দাতব্য সংস্থা ‘সিসটাহ স্পেস’ এর প্রতিনিধি কৃষ্ণাঙ্গ নারী এনগোজি ফুলানি। সেখানে তাকে প্রয়াত রানি এলিজাবেথের সহকারী হিসেবে কাজ করা সুসান হাসি (৮৩) বারবার প্রশ্ন করেন, ‘তিনি আসলে কোন দেশের মানুষ। ’ 

সুসান হাসি রাজা চার্লসের স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার সহকারী হিসেবে কর্মরত ছিলেন। তিনি প্রিন্স উইলিয়ামসের ধর্মমাতাও। এ বিতর্কের পরপরই তিনি পদত্যাগ করেছেন।

এনগোজি ফুলানি বলেন, সুসান হাসি তার চুল হাত দিয়ে সরিয়ে নামের ব্যাজ দেখেন এবং তার আদি দেশ কোথায় তা বারবার জানতে চান। তিনি তাকে একরকম জেরা করেছেন।  

বাকিংহাম প্যালেস থেকে সুসান হাসির মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য এবং গভীরভাবে দুঃখজনক’ বলে মন্তব্য করা হয়েছে। প্রিন্স উইলিয়ামসের এক মুখপাত্র বলেন, ‘আমাদের সমাজে বর্ণবাদের কোন স্থান নেই’।  

এর আগেও ব্রিটিশ রাজ পরিবারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে। ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল এক সাক্ষাত্কারে বলেন, তাদের ছেলে আর্চি হ্যারিসনের জন্মের আগেই তার গায়ের রঙ কী হবে সে বিষয়ে বাকিংহাম প্যালেসে আলোচনা চলছিল। কেননা মার্কেল ছিলেন ব্রিটিশ রাজপরিবারে বিয়ে হওয়া প্রথম মিশ্র বর্ণের মানুষ। মার্কেলের বাবা শ্বেতাঙ্গ হলেও মা কৃষ্ণাঙ্গ।

সূত্র: বিবিসি ও এনডিটিভি

উপরে