প্রকাশিত : ৪ ডিসেম্বর, ২০২২ ১৪:৫১

বিয়ে ছাড়া বিশেষ সম্পর্কে সাজার আইন হচ্ছে ইন্দোনেশিয়ায়

অনলাইন ডেস্ক
বিয়ে ছাড়া বিশেষ সম্পর্কে সাজার আইন হচ্ছে ইন্দোনেশিয়ায়

ইন্দোনেশিয়ায় বিয়ে না করে বিশেষ সম্পর্কে জড়ালে তা অপরাধ হিসেবে গণ্য করা হবে। এ ধরনের অপরাধ প্রমাণ হলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ডের বিধান রেখে চলতি মাসেই দেশটির পার্লামেন্টে একটি আইন পাস হতে যাচ্ছে।

ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, পাস হতে যাওয়া ওই ফৌজদারি দণ্ডবিধির আওতায় প্রেসিডেন্ট কিংবা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অবমাননা এবং ইন্দোনেশিয়ায় রাষ্ট্রীয় আদর্শবিরোধী যেকোনো দৃষ্টিভঙ্গিকে নিষিদ্ধ করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার উপ-আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরিফ হিয়ারিয়েজ বলেছেন, নতুন ওই আইনটির খসড়া কয়েক দশক ধরে প্রস্তুত করা হয়েছে। ১৫ ডিসেম্বর নতুন ওই ফৌজদারি দণ্ডবিধি পাস হতে পারে।  

তিনি আরো জানান, ইন্দোনেশীয় মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে অপরাধ দমন আইনটি প্রণয়ন করতে পেরে আমরা গর্বিত।

আইনটি ‍পাস হলে ইন্দোনেশিয়ার নাগরিকদের পাশাপাশি বিদেশিদের ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে।

খসড়া আইনটির প্রতি সমর্থন জানিয়েছে ইন্দোনেশিয়ার কয়েকটি ইসলামী সংগঠন। বিরোধীরা বলছেন, আইনটি ১৯৯৮ সালে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর পতনের পর কার্যকর উদার সংস্কারগুলোর পরিপন্থী।

এরই আইনটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। তাঁরা বলেছেন, পর্যটকদের কাছে ছুটি কাটানোর পছন্দের স্থান এবং বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ইন্দোনেশিয়ার যে অবস্থান এত দিন ধরে রয়েছে, নতুন আইনে তা ক্ষতিগ্রস্ত হতে পারে।
সূত্র : রয়টার্স

উপরে