প্রকাশিত : ৮ ডিসেম্বর, ২০২২ ১৩:১৫

পারমাণবিক যুদ্ধের হুমকি বাড়ছে: পুতিন

অনলাইন ডেস্ক
পারমাণবিক যুদ্ধের হুমকি বাড়ছে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পারমাণবিক যুদ্ধের হুমকি বাড়ছে। তবে, তিনি জোর দিয়ে বলেছেন, রাশিয়া ‘পাগল হয়ে যায়নি’ এবং প্রথমে কখনো পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না।

পুতিন বলেন, তার দেশ হামলার জবাবে শুধুমাত্র গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করবে।

বুধবার (৭ নভেম্বর) রাশিয়ার বার্ষিক মানবাধিকার কাউন্সিলের বৈঠকে এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট। তিনি আরও ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনে দীর্ঘ সময়ের জন্য যুদ্ধ করবে রাশিয়া।

বিবিসির খবরে বলা হয়, পশ্চিমা কর্মকর্তারা বিশ্বাস করেন পুতিন যুদ্ধের প্রথম দিকে দ্রুত বিজয়ের পরিকল্পনা করেছিলেন। ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষমতা বৃদ্ধিও করেছিল বলে জানান তারা।

পরমাণু হামলার আশঙ্কা বেড়ে যাওয়ার ব্যাপারে পুতিন বলেছেন, ‘এমন হুমকি বেড়ে চলছে। এটি লুকানো ভুল হবে।’

তবে রাশিয়া আগে কখনো পরমাণু হামলা চালাবে না বলে আশ্বস্ত করে তিনি বলেছেন, আমরা প্রথমে পরমাণু হামলা চালাব না এবং কাউকে পরমাণু অস্ত্র দিয়ে হুমকি দেব না। রাশিয়া পাগল হয়ে যায়নি। আমরা জানি পরমাণু অস্ত্র কি।

তিনি জানিয়েছেন রাশিয়ার কাছে বিশ্বের সর্বাধুনিক পরমাণু অস্ত্র আছে। কিন্তু রাশিয়ার পরমাণুনীতি যুক্তরাষ্ট্রের মতো না। তার দাবি, মার্কিনিরা তাদের পরমাণু অস্ত্র তুরস্কসহ ইউরোপের অন্যান্য দেশেও মজুদ রেখেছে। যা রাশিয়া করেনি।

পুতিন গর্ব করে বলেন, রাশিয়ার কাছে বিশ্বের সবচেয়ে আধুনিক এবং উন্নত পারমাণবিক অস্ত্র রয়েছে। ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে তিনি বলেন, ইউক্রেনে সামরিক অভিযান দীর্ঘ হবে। এছাড়া ইউক্রেনের চার অঞ্চল অধিগ্রহণ করার বিষয়েও কথা বলেছেন পুতিন। তার দাবি, অধিকৃত খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক এবং লুহানেস্ক বেশ ভালো আছে।

উপরে