প্রকাশিত : ৮ ডিসেম্বর, ২০২২ ১৩:৩১

আফগান দখলের পর প্রকাশ্যে প্রথম মৃত্যুদণ্ড দিল তালেবান

অনলাইন ডেস্ক
আফগান দখলের পর প্রকাশ্যে প্রথম মৃত্যুদণ্ড দিল তালেবান

তালেবান প্রশাসন বুধবার আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে হত্যার দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে। তালেবানের মুখপাত্র বলেছেন, গোষ্ঠীটি গত বছর দেশটির দায়িত্ব নেওয়ার পর আনুষ্ঠানিকভাবে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তানের পশ্চিমে ফারাহ প্রদেশে ২০১৭ সালে এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যার অভিযোগে অভিযুক্ত এক ব্যক্তির মৃত্যুদণ্ডটি কার্যকর করা হয়। এ সময় তালেবানের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুজাহিদ আরো বলেন, মামলাটি তিনটি আদালতে তদন্ত করা হয়েছে এবং দক্ষিণ কান্দাহার প্রদেশভিত্তিক গোষ্ঠীটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা এতে অনুমোন দিয়েছেন। তবে কিভাবে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তা তিনি জানাননি।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি এবং ভারপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী আবদুল গনি বারাদার ছাড়াও দেশটির প্রধান বিচারপতি, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী, ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রীসহ এক ডজনের বেশি জ্যেষ্ঠ তালেবান কর্মকর্তা মৃত্যুদণ্ডের সময় উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন গোষ্ঠীটির মুখপাত্র।

এদিকে দেশটির সুপ্রিম কোর্ট সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশ কয়েকটি প্রদেশে ডাকাতি এবং ব্যভিচারের মতো অপরাধের জন্য অভিযুক্ত পুরুষ এবং নারীদের প্রকাশ্যে বেত্রাঘাত ঘোষণা করার পর এ মৃত্যুদণ্ডটি কার্যকর হলো। জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের একজন মুখপাত্র গত মাসে তালেবান কর্তৃপক্ষকে দেশটিতে প্রকাশ্যে বেত্রাঘাতের ব্যবহার অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র : এনডিটিভি

উপরে