প্রকাশিত : ৮ ডিসেম্বর, ২০২২ ১৩:৩৭

ইরানে আধাসামরিক ব্যক্তিকে হত্যার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক
ইরানে আধাসামরিক ব্যক্তিকে হত্যার দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

ইরানের ইসলামী বিপ্লবী গার্ডের সঙ্গে সম্পৃক্ত আধাসামরিক সদস্যকে হত্যার অভিযোগে পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরানের কর্তৃপক্ষ। এ ছাড়াও একই অভিযোগে আরো ১১ জনের কারাদণ্ড হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার মঙ্গলবারের প্রতিবেদন অনুসারে, ১৬ জনের বিরুদ্ধে ইরানের অভিজাত বিপ্লবী গার্ড বাহিনীর আধাসামরিক স্বেচ্ছাসেবক রুহুল্লাহ আজমিয়ানকে হত্যার অভিযোগ আনা হয়েছে। যাদের মধ্যে ১৩ জন পুরুষ এবং তিনজন নাবালক, তবে তাদের কাউকেই শনাক্ত করা যায়নি। তাদের সাজা দীর্ঘতম ২৫ বছর হতে পারে এবং রায়ের বিরুদ্ধে তাদের আপিল করার সুযোগ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১২ নভেম্বর তেহরানের কাছে কারাজে একদল লোক আজমিয়ানকে ছুরি ও পাথর নিয়ে তাড়া এবং আক্রমণ করার সময় হত্যাকাণ্ডটি ঘটে। ওই সময় এলাকাটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছিল।

এর আগে গত সপ্তাহে ইরানি কর্তৃপক্ষ ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের জন্য কাজ করার অভিযোগে চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছে। তবে সাজাপ্রাপ্তদের অপরাধের কোনো প্রমাণ দেয়নি।

কয়েক মাস ধরে ইরানের নিরাপত্তা বাহিনীর সহিংসভাবে দমন করা সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে এই সাজা দেওয়া হলো। ২২ বছর বয়সী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর কারণে ছড়িয়ে পড়া বিক্ষোভ ইতিমধ্যে তৃতীয় মাসে প্রবেশ করছে।

সূত্র : দ্য গার্ডিয়ান

উপরে