প্রকাশিত : ১৫ জানুয়ারী, ২০২৩ ১৪:১৩

নেপালে বিমান বিধ্বস্ত: নিহতের সংখ্যা বেড়ে ৪০

অনলাইন ডেস্ক
নেপালে বিমান বিধ্বস্ত: নিহতের সংখ্যা বেড়ে ৪০

নেপালের পোখরা আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ইয়েতি এয়ারলাইন্সের একটি ৭২-সিটের যাত্রীবাহী প্লেন ভেঙে পড়েছে। উদ্ধারকাজ চলছে। বিমানবন্দর আপাতত বন্ধ রয়েছে। হতাহতের সংখ্যা নিয়ে প্রাথমিকভাবে কিছু জানায়নি কর্তৃপক্ষ।

জানা গেছে, ক্রু এবং যাত্রী সহ বিমানে মোট ৭২ জন ছিলেন। কাঠমান্ডু পোস্টের রিপোর্ট অনুযায়ী, দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ৪০ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে দুর্ঘটনায় মৃতদের মধ্যে অন্তত পাঁচজন ভারতীয় বলে জানা গেছে।

পোখারা বিমানবন্দরে যাত্রীবাহী বিমান দুর্ঘটনার পর নেপাল সরকার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছে। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল বলেছেন, বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে মধ্য নেপালের পোখারায় যাচ্ছিল। নিরাপত্তা কর্মী ও সাধারণ জনগণকে উদ্ধার অভিযানে সাহায্য করার জন্য অনুরোধ করেছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পোখারা থেকে কাঠমান্ডু যাচ্ছিল ইয়েতি এয়ারলাইন্সের প্লেনটি। কাস্কি জেলার কাছে সেটি ভেঙে পড়ে। টেক অফের ২০ মিনিটের মধ্যেই ভেঙে পড়ে প্লেনটি। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট FlightRadar24 অনুসারে, দুর্ঘটনার কবলে পড়া ATR72 বিমানটির বয়স ছিল ১৫ বছর। ATR72 হল টুইন ইঞ্জিন টার্বোপ্রপ এয়ারলাইনার। এয়ারবাস এবং ইতালির লিওনার্দো যৌথ উদ্যোগে তৈরি করে এই উড়োজাহাজ। ইয়েতি এয়ারলাইন্সের কাছে মোট ছয়টি ATR72-500 বিমান রয়েছে।

উপরে