প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২৩ ১৫:২৪

পারমাণবিক শক্তিধর দেশ ভিক্ষা করছে এটি লজ্জাজনক: পাক প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
পারমাণবিক শক্তিধর দেশ ভিক্ষা করছে এটি লজ্জাজনক: পাক প্রধানমন্ত্রী
পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, এটা খুবই লজ্জার বিষয় যে পারমাণবিক শক্তিধর একটি দেশকে তার দুর্বল অর্থনীতির জন্য ভিক্ষা করতে হয়।
 
শনিবার (১৪ জানুয়ারি)  পাকিস্তান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের (পিএএস) নতুন অফিসারদের পাসিং-আউট অনুষ্ঠানে বক্তৃতা করার সময় এ কথা বলেন। 
 
শেহবাজ শরীফ বলেন, ঋণ চাওয়া সত্যিই বিব্রতকর। বিদেশী ঋণ চাওয়া পাকিস্তানের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার সঠিক সমাধান নয়। কারণ ঋণের টাকা ফেরত দিতে হবে।
 
তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতে তার সাম্প্রতিক সফরের সময় আমির শেখ মোহাম্মদ বিন জায়েদ পাকিস্তানকে আরও ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার ঘোষণা করেছিলেন।
 
অনুষ্ঠানে বক্তৃতায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ আর্থিক সহায়তার জন্য সৌদি আরবের প্রশংসা করেন।
 
এদিকে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে শর্ত চূড়ান্ত না হওয়া পর্যন্ত পাকিস্তান আরো অর্থ পেতে বন্ধুত্বপূর্ণ দেশ বিশেষ করে সৌদি আরবের কাছে যাওয়ার কথা ভাবছে।
 
সরকারী সূত্র জানিয়েছে যে সৌদি কর্তৃপক্ষ বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট কাটাতে পাকিস্তানকে  আরও ঋণ দেওয়ার বিষয়টি পর্যবেক্ষণ করছে।
 
পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন অনিশ্চিত রাজনৈতিক পরিস্থিতি সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে। 
 
সরকারী সূত্র জানিয়েছে যে স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (এসবিপি) এর কাছে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত গতিতে হ্রাস পাচ্ছে বলে সরকারের কাছে এ ইস্যুতে কাজ করার খুব বেশি সময় নেই। 
 
৬ জানুয়ারি পর্যন্ত, এসবিপির কাছে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভ মাত্র ৪.৩ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।
উপরে