প্রকাশিত : ২২ জানুয়ারী, ২০২৩ ১৪:৩৭

ব্রাজিলের সেনাপ্রধানকে বরখাস্ত করলেন লুলা

অনলাইন ডেস্ক
ব্রাজিলের সেনাপ্রধানকে বরখাস্ত করলেন লুলা

ব্রাজিলের সেনাবাহিনীর প্রধান জেনারেল হুলিও সিজার দে আরুদাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। গত ৩০ ডিসেম্বর থেকে আরুদা সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন।

সেনাপ্রধান পদে জেনারেল আরুদার স্থলাভিষিক্ত হয়েছেন জেনারেল টমাস রিবেইরো পাইভা, যাকে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলেই মনে করা হচ্ছে।

লুলার সন্দেহ, ব্রাসিলিয়ায় ৮ জানুয়ারি দাঙ্গায় অংশ নেওয়া বিক্ষোভকারীদের সঙ্গে সশস্ত্র বাহিনীর অনেক সদস্যের যোগসাজশ ছিল। বিবিসি জানিয়েছে, সাম্প্রতিক দিনগুলোতে তিনি কয়েক ডজন সামরিক কর্মকর্তাকেও চাকরিচ্যুত করেছেন।

ব্রাসিলিয়ায় ওই দাঙ্গার দিন হাজার হাজার বোলসোনারো সমর্থক প্রায় বিনা বাধায় রাজধানীজুড়ে মিছিল করার পর একাধিক গুরুত্বপূর্ণ সরকারি ভবনে তাণ্ডব চালায়।

বিক্ষোভকারীদের তাণ্ডবে প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্ট লণ্ডভণ্ড হয়ে যায়, সহিংসতায় একাধিক পুলিশ কর্মকর্তাও আহত হন।

দাঙ্গার ঘটনায় প্রায় দুই হাজার মানুষকে আটকের কথা জানিয়েছিল ব্রাজিলের কেন্দ্রীয় পুলিশ, তাদের মধ্যে এক হাজার ২০০ মানুষ এখন পর্যন্ত ছাড়া পায়নি।

সুপ্রিম কোর্ট এখন সেদিনের ঘটনার তদন্ত করছে, তারা জাইর বোলসোনারোর ভূমিকাও খতিয়ে দেখছে।

কৌঁসুলিরা বলছেন, গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তোলা একটি ভিডিও পোস্ট করে কট্টর ডানপন্থী বোলসোনারো ওই দাঙ্গা উসকে দিয়েছিলেন বলে তাদের মনে হয়।

তবে বোলসোনারো দাঙ্গার সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা বা সেটিকে উসকে দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছেন।

সূত্র : বিবিসি

উপরে