প্রকাশিত : ২ ফেব্রুয়ারী, ২০২৩ ১৩:০৯

যুদ্ধের বর্ষপূর্তিতে বড় হামলার পরিকল্পনা করছে রাশিয়া: ইউক্রেন

অনলাইন ডেস্ক
যুদ্ধের বর্ষপূর্তিতে বড় হামলার পরিকল্পনা করছে রাশিয়া: ইউক্রেন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্ণ হতে যাচ্ছে আগামী ২৪ ফেব্রুয়ারি। ওই দিন রাশিয়া নতুন করে ইউক্রেনে বড় ধরনের হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে সতর্ক করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বুধবার ফ্রান্সের গণমাধ্যম বিএফএমের সঙ্গে আলাপচারিতায় এ কথা বলেন ওলেকসি রেজনিকভ। তার দাবি, ওই হামলা চালাতে রাশিয়ার প্রায় ৫ লাখ মানুষকে সামরিক বাহিনীতে যুক্ত করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ার ৩ লাখ নাগরিককে সামরিক বাহিনীতে যুক্ত করার ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তখন তিনি বলেছিলেন, দেশের আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করার জন্য এটি প্রয়োজনীয় ছিল।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর দাবি, রুশ সামরিক বাহিনীতে নতুন করে যুক্ত করা এবং যুদ্ধের জন্য মোতায়েন করা সেনার প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।

ওলেকসি রেজনিকভ বলেন, আনুষ্ঠানিকভাবে রাশিয়া ৩ লাখ মানুষকে সামরিক বাহিনীতে নিযুক্ত করার ঘোষণা দিয়েছিল। তবে সীমান্তে তারা কী পরিমাণ সেনা সদস্য মোতায়েন করেছে তা আমরা দেখতে পাচ্ছি। আমাদের হিসেবে এটা রাশিয়ার ঘোষণার চেয়ে অনেক বেশি।

তবে বিবিসি স্বাধীনভাবে এই সংখ্যা যাচাই করতে পারেনি।

ইউক্রেনের কমান্ডাররা রাশিয়ার হামলা প্রতিহত করার প্রস্তুতি নেবে জানিয়ে রেজনিকভ বলেন, তার বিশ্বাস, ২০২৩ সামরিক বিজয়ের বছর হতে পারে। বিগত মাসগুলোতে ইউক্রেন বাহিনী যা অর্জন করেছে তা হারাতে পারে না বলেন তিনি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী অতিরিক্তি এমজি-২০০ এয়ার ডিফেন্স রাডার কেনার চুক্তি করতে বর্তমানে ফ্রান্সে। তিনি বলেন, উল্লেখযোগ্যভাবে উইংড এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং বিভিন্ন ধরণের ড্রোনসহ বিমান লক্ষ্যবস্তু সনাক্ত করতে সশস্ত্র বাহিনীর সক্ষমতা বৃদ্ধি করবে।

এদিকে ইউক্রেনের গোয়েন্দারা জানিয়েছে, বসন্ত শেষ হওয়ার আগেই দেশটির দনবাস অঞ্চল দখল করতে রুশ সেনাদের নির্দেশ দিয়েছেন পুতিন। এরপরই রেজনিকভ রাশিয়ার সম্ভাব্য নতুন হামলা নিয়ে আশঙ্কার কথা বললেন।

সোমবার ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ সতর্ক করে বলেছিলেন, পুতিন তার সামরিক লক্ষ্য ইউক্রেনের পূর্বাঞ্চল দখলে সীমাবদ্ধ রেখেছেন এমন কোন ইঙ্গিত পাওয়া যায়নি।

উপরে