প্রকাশিত : ১ মার্চ, ২০২৩ ১৪:৩৫

১২২ বছর পর উষ্ণতম ফেব্রুয়ারি মাস কাটাল ভারত

অনলাইন ডেস্ক
১২২ বছর পর উষ্ণতম ফেব্রুয়ারি মাস কাটাল ভারত

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১৯০১ সালের পর থেকে এই প্রথম সবচেয়ে উষ্ণ ফেব্রুয়ারি মাস পার করেছে ভারত। ফেব্রুয়ারিতে ভারতে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি। 

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) চলতি বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে তাপপ্রবাহ আরো বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে। এই তাপপ্রবাহের কারণে গরম বেড়ে বিদ্যুতের চাহিদা বাড়িয়ে দিতে পারে। গ্রীষ্মে গরম এবং তাপপ্রবাহ ভারতে স্বাভাবিক। বিশেষ করে মে এবং জুন মাসে। কিন্তু গত বছরের মতো এই বছরের শুরুতেই গ্রীষ্মকাল শুরু হবে বলে মনে হচ্ছে।

বিশেষজ্ঞরা বলেছেন, ভারত এখন আরো তীব্র এবং ঘন ঘন তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে এবং এটি দীর্ঘ সময়ের জন্য। গত বছর অসময়ে গরম আবহাওয়া কারণে ফসলের ওপর প্রভাব পড়েছিল। 

অস্বাভাবিক উচ্চ তাপমাত্রা গত বছর বিদ্যুতের চাহিদাও বাড়িয়ে দিয়েছিল। এই বছরেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিদ্যুতের চাহিদা ইতিমধ্যে রেকর্ডের কাছাকাছি পৌঁছেছে বলে জানা গেছে। অনেক বিশেষজ্ঞ দরিদ্র মানুষের ওপর তীব্র গরমের প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। 

গত বছর মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, ভারতে তীব্র গরমের কারণে মৃত্যু ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছিল, ২০০০-২০০৪ ও ২০১৭-২০২১ এর মধ্যে।

সূত্র: বিবিসি।

উপরে