প্রকাশিত : ২ মার্চ, ২০২৩ ১৪:৪৫

আর্জেন্টিনার অর্ধেক মানুষ বিদ্যুৎহীন

অনলাইন ডেস্ক
আর্জেন্টিনার অর্ধেক মানুষ বিদ্যুৎহীন

জাতীয় বিদ্যুৎ গ্রিডে অগ্নিকাণ্ডের কারণে আর্জেন্টিনার অর্ধেকেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় পড়েছে। উন্মুক্ত মাঠে আগুন লেগে যাওয়ায় এ বিপর্যয় ঘটে বলে জানা গেছে। বিবিসির সূত্র মতে, রাজধানী বুয়েনেস অ্যাইরেস, অন্যান্য বড় শহর এবং শহরতলির বড় অংশ পুরো বা আংশিক বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

জানা গেছে, উন্মুক্ত মাঠে অগ্নিকাণ্ডের ঘটনায় উপকূলীয় এলাকা এবং একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যায়। আর্জেন্টিনায় হিটওয়েভ ও খরার মধ্যেই এমন ব্ল্যাকআউটের ঘটনা নতুন বিপর্যয় যোগ করল।

দক্ষিণ আমেরিকার দেশটিতে এখন গ্রীষ্মকাল চলছে। দেশটির কিছু অংশের তাপমাত্রা ধারাবাহিকভাবে ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড গরমের মধ্যেই এই ব্ল্যাকআউটের কারণে আর্জেন্টিনার অনেক এলাকায় জনজীবন স্থবির হয়ে গেছে। আর্জেন্টিনার অনেক মানুষই এয়ারকন্ডিশন বা রেফ্রিজারেশন ছাড়াই দিন পার করছেন।  ওইসব এলাকায় ক্লাস স্থগিত করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ব্যবসাপ্রতিষ্ঠান।

ব্ল্যাকআউটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বড় বড় শহরগুলো। বুয়েনেস অ্যাইরেসের মেট্রোপলিটন এলাকার প্রায় দেড় লাখ মানুষ এখনো বিদ্যুৎহীন রয়েছে। তবে খুব শিগগিরই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিকের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা জানিয়েছে আর্জেন্টিনার জ্বালানি মন্ত্রণালয়।

সূত্র : বিবিসি

উপরে