প্রকাশিত : ৫ মার্চ, ২০২৩ ২১:৪৭

সাগর-মহাসাগরের ৩০ শতাংশ সংরক্ষণে ঐতিহাসিক চুক্তি

অনলাইন ডেস্ক
সাগর-মহাসাগরের ৩০ শতাংশ সংরক্ষণে ঐতিহাসিক চুক্তি

সাগর-মহাসাগর রক্ষায় ঐতিহাসিক এক চুক্তিতে পৌঁছেছে বিশ্বের দেশগুলো। ১০ বছরের আলোচনা ও দরকষাকষির পর এই চুক্তি হলো। রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

‘হাই সি’স ট্রিটি’ নামের চুক্তিটিতে সমুদ্রের পরিবেশ রক্ষা ও পুনরুদ্ধারে সাগর-মহাসাগরের ৩০ শতাংশ ২০৩০ সালের মধ্যে সংরক্ষিত এলাকায় পরিণত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। টানা ৩৮ ঘণ্টা আলোচনার পর শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে চুক্তিটির ব্যাপারে সবাই সম্মত হয়। তহবিল ও মাছ ধরার অধিকার নিয়ে মতানৈক্যের কারণে চুক্তিটি এতদিন ঝুলে ছিল।

১৯৮২ সালে সমুদ্র রক্ষায় সর্বশেষ আন্তর্জাতিক চুক্তি হয়েছিল। ওই চুক্তিটির নাম ছিল ‘ইউএন কনভেনশন অন দ্য ল অব দ্য সি।’ এই চুক্তিতে উচ্চ সমুদ্র ধারণাকে প্রতিষ্ঠিত করলেও, তার মাত্র এক দশমিক ২ শতাংশ সুরক্ষিত অবস্থায় রয়েছে। ‘হাই সি’ হচ্ছে আন্তর্জাতিক জলসীমা, যেখানে সব দেশের মাছ ধরার, জাহাজ চালানো ও গবেষণার অধিকার রয়েছে। জলবায়ু পরিবর্তন, অত্যধিক মাছ ধরা ও জাহাজ চলাচলের কারণে সংরক্ষিত এলাকার বাইরে থাকা সামুদ্রিক উদ্ভিদ ও প্রাণি ভয়াবহ ঝুঁকির মধ্যে আছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) জানিয়েছে, তাদের সর্বশেষ পর্যালোচনায় দেখা গেছে, এর মধ্যে প্রায় ১০ শতাংশ বিলুপ্ত হয়ে যাওয়ার মুখে রয়েছে। ।

সমুদ্রের যেসব এলাকা সংরক্ষিত হিসেবে বিবেচিত হবে সেখানে মাছ ধরা, নৌযান চলাচলের রুট এবং খনন কাজের সীমা, ভূপৃষ্ঠ থেকে ২০০ মিটার বা তার নিচের সমুদ্র তলদেশ থেকে কখন খনিজ পদার্থ নেওয়া যাবে তা ঠিক করে দেওয়া হবে নতুন চুক্তিতে।

উপরে