প্রকাশিত : ১১ মার্চ, ২০২৩ ১৪:৩০

ভারতে প্রথমবারের মতো এইচ৩এন২ ভাইরাসে ২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
ভারতে প্রথমবারের মতো এইচ৩এন২ ভাইরাসে ২ জনের মৃত্যু

ভারতে প্রথমবারের মতো ‘ইনফ্লুয়েঞ্জা এ’ ভাইরাস তথা এইচ৩এন২ ভাইরাসে দুজনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৯০ জন। এইচ৩এন২ ভাইরাস ‘হংকং ফ্লু’ নামেও পরিচিত।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, শুক্রবার (১০ মার্চ) ভারত সরকার এক বিবৃতিতে দুজনের মৃত্যুর তথ‌্য জানিয়েছে। নিহতরা কর্ণাটক ও হরিয়ানা রাজ্যের বাসিন্দা। 

কর্ণাটকের হাসান অঞ্চলের বাসিন্দা হিরে গৌড়কে (৮২) ভারতে এইচ৩এন২ ভাইরাসে মৃত প্রথম ব্যক্তি হিসেবে বিবেচনা করা হচ্ছে। কর্মকর্তারা জানান, তিনি ২৪ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন এবং ১ মার্চ মারা যান। গৌড় ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন বলে জানা গেছে।

হরিয়ানায় মৃত্যু হওয়ার ব্যক্তির নাম জানা যায়নি। তবে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ছিলেন। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গত জানুয়ারিতে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন ওই ব্যক্তি। বুধবার (৮ মার্চ) তার মৃত্যু হয়।

বিশ্বব্যাপী করোনা সংক্রমণের দুবছর পর ভারতে গত কয়েক মাস ধরেই নতুন করে এইটু ভাইরাস আতঙ্ক দেখা দিয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হলে অধিক কাশি, জ্বর, ঠান্ডা, শ্বাসকষ্ট হতে পারে। তবে কিছু রোগী বমি বমি ভাব, গলা ফুলে যাওয়া, শরীরে ব্যথা ও ডায়রিয়ার কথাও জানিয়েছেন। এ উপসর্গগুলো ১ সপ্তাহ পর্যন্ত থাকতে পারে।

উপরে