প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩ ২২:৫১

সু চির দল এনএলডি বিলুপ্ত করল মিয়ানমার জান্তা

অনলাইন ডেস্ক
সু চির দল এনএলডি বিলুপ্ত করল মিয়ানমার জান্তা

নোবেলজয়ী নেত্রী অং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টিকে (এনএলডি) বিলুপ্ত ঘোষণা করেছে মিয়ানমারের জান্তা নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন।

সামরিক সরকারের করা নির্বাচনী আইন অনুযায়ী নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার (২৮ মার্চ) এ দলটি বিলুপ্ত করা হয়।

দেশটির সামরিক বাহিনীর টেলিভিশন চ্যানেল মায়াওয়াদ্দি টিভির প্রতিবেদনে বলা হয়, ৪০টি রাজনৈতিক দলের মধ্যে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি (এনএলডি) একটি যারা সামরিক সরকারের করা নির্বাচনী আইন অনুযায়ী নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে।

এদিক এনএলডি বলেছে, যেটিকে তারা অবৈধ নির্বাচন বলছে তাতে এনএলডি প্রতিদ্বন্দ্বিতা করবে না।

১৯৮৮ সালে ছাত্র-নেতৃত্বাধীন বিদ্রোহের সময় সামরিক শাসনবিরোধী নেতাদের নিয়ে এনএলডি গঠিত হয়েছিল। এরপর থেকে প্রতিটি নির্বাচনেই দলটি জয়ী হয়েছে।

মিয়ানমারের বেসামরিক নেতা অং সান সু চি কয়েক দশক ধরে দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়েছেন।

দেশটির ২০২০ সালের নভেম্বরের সংসদীয় নির্বাচনে এনএলডি বিপুল বিজয় লাভ করেছিল। কিন্তু তিন মাসেরও কম সময়ের মধ্যে ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানে গ্রেফতার হওয়া সু চি এখনও বন্দি অবস্থায় দিন কাটাচ্ছেন। তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা চলছে। এর মধ্যে কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন।

৭৭ বছর বয়সী সু চি সামরিক বাহিনী দ্বারা আনা রাজনৈতিকভাবে কলঙ্কিত কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর মোট ৩৩ বছর কারাদণ্ড ভোগ করছেন। তার সমর্থকরা বলছেন, তাকে রাজনীতিতে অংশ নেওয়া থেকে বিরত রাখার জন্য এই অভিযোগ আনা হয়েছে।

উপরে