প্রকাশিত : ২ মে, ২০২৩ ১২:৫৪

ইসরায়েলের কারাগারে অনশনরত ফিলিস্তিনির মৃত্যু

অনলাইন ডেস্ক
ইসরায়েলের কারাগারে অনশনরত ফিলিস্তিনির মৃত্যু

ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গোষ্ঠীর সঙে যুক্ত ছিলেন ফিলিস্তিনি বন্দী খাদের আদনান। প্রায় তিন মাস অনশনের পর ইসরায়েলি কারাগারে মারা গেছেন তিনি। ইসরায়েলি কারা কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন। 

আদনান নিজের চিকিৎসা করাতে অস্বীকৃতি জানিয়েছিলেন। এরপর আজ মঙ্গলবার ভোরে কক্ষে তাকে অচেতন অবস্থায় পাওয়া যায় বলে ইসরায়েলি কারাগার পরিষেবা জানিয়েছে। এর আগে, ইসলামি জিহাদ গ্রপের সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে তাকে আটক করেছিল দখলদার ইসরায়েলি বাহিনী। তবে ‘অবৈধভাবে’ আটকে রাখায় তিন মাস আগে আমরণ অনশন শুরু করেন আদনান। ৫ ফেব্রুয়ারি তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তার পরপরই আদনান অনশন শুরু করেছিলেন তিনি।

ইসরায়েল বর্তমানে ১ হাজারের বেশি ফিলিস্তিনি বন্দীকে কোনো অভিযোগ বা বিচার ছাড়াই আটকে রেখেছে। ইসরায়েলি মানবাধিকার গ্রুপ হ্যামোকডের মতে, যা সংখ্যা ২০০৩ সালের পর থেকে সর্বোচ্চ। 

আদনানের মৃত্যুর খবর শুনে গাজার ডাব্লিউএইডি প্রিজনার্স অ্যাসোসিয়েশন বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, ‘খাদের আদনানকে ঠান্ডা মাথায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।’ ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি অনুসারে, বিনা অভিযোগে ৪৪ বছর বয়সী আদনানকে আটকের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে তিনি ৮৭ দিন খাবার খাননি।

এর আগেও তিনি অধিকারকর্মী অনশন করেছিলেন। ২০১৫ সালে আটকের পর টানা ৫৫ দিন কোনো কিছু খাননি তিনি। ওই সময় কথিত ‘প্রশাসনিক আটক’-এর অধীনে তাকে আটক করে কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল। এই ‘কালো আইনের’ অধীনে যাদের আটক করা হয় তাদের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ না এনে অনির্দিষ্টকালের জন্য আটকে রাখা হয়।

সূত্র : আলজাজিরা

উপরে