প্রকাশিত : ১২ মে, ২০২৩ ১৫:৫২

ইমরান খানের শুনানি ঘিরে উত্তাপ ইসলামাবাদে

অনলাইন ডেস্ক
ইমরান খানের শুনানি ঘিরে উত্তাপ ইসলামাবাদে

পাকিস্তানের ইসলামাবাদের হাইকোর্টে হাজিরা দিবেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরানের এ শুনানি ঘিরে উত্তাপ বিরাজ করছে। আশঙ্কা করা হচ্ছে এ সময় তার কর্মী-সমর্থকরা রাজধানীতে জড়ো হতে পারে। তাদের রুখতে জরুরি আদেশ জারি করেছে পুলিশ। আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্নীতির মামলায় গত মঙ্গলবার গ্রেপ্তার করা হয় ইমরান খানকে। যার ফলে দেশজুড়ে মারাত্মক অস্থিরতা সৃষ্টি হয়। এরই একপর্যায়ে বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারকে অবৈধ এবং বেআইনি বলে রায় দেয়।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলেছে, শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) শুনানির সময় সারা দেশ থেকে হাজার হাজার ‘শান্তিপ্রিয় পাকিস্তানি’ তাদের নেতার সঙ্গে সংহতি জানিয়ে ইসলামাবাদে জড়ো হবে।

বিশ্বকাপজয়ী তারকা ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা ৭০ বছর বয়সি ইমরান খান সর্বোচ্চ আদালতের নির্দেশে তার বিরুদ্ধে আনা দুর্নীতি বিরোধী পদক্ষেপকে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানির জন্য শুক্রবার সকাল ১১ টায় (ইসলামাবাদ হাইকোর্টে হাজির হবেন।

এর আগে গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। আল-কাদির ট্রাস্ট মামলায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেপ্তার করে।

সেদিনই দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শেহবাজ শরিফের সরকার খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব, বেলুচিস্তান এবং ইসলামাবাদসহ দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৃঙ্খলা বজায় রাখার জন্য সেনাবাহিনীকে ডাকতে বাধ্য হয়।

এদিকে ইমরান খানের গ্রেপ্তারের বিরুদ্ধে পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হওয়ার পরে কমপক্ষে আটজন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। এ ছাড়া বিক্ষোভ দমাতে পাকিস্তানের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গণগ্রেপ্তার শুরু করে এবং এখন পর্যন্ত দেশটিতে প্রায় দুই হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

উপরে