প্রকাশিত : ২১ মে, ২০২৩ ১৪:৪৪

জেলেনস্কির ভাষণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জি-৭ সম্মেলন

অনলাইন ডেস্ক
জেলেনস্কির ভাষণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জি-৭ সম্মেলন

জাপানের হিরোশিমা শহরে আয়োজিত এবারের জি-৭ শীর্ষ সম্মেলন শেষ হচ্ছে রোববার। তিন দিনের এ সম্মেলনের শেষ অংশে বক্তব্য দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সম্মেলনে সভাপতি ও স্বাগতিক রাষ্ট্রের সরকারপ্রধান হিসেবে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বক্তব্য দেওয়ার আগে জেলেনস্কি বক্তব্য দেবেন। খবর সিএনএনের।

ইউক্রেন সংকট ও দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে প্রাধান্য দেওয়ার মধ্য দিয়ে রাশিয়াকে আরও কিছুটা কোণঠাসা করার প্রয়াস হিসেবে এটা করা হয়েছে।

হিরোশিমা শীর্ষ সম্মেলন সার্বিক অর্থেই হয়ে উঠেছে একক এজেন্ডার সম্মেলন। অন্য যেসব প্রসঙ্গ সেখানে উত্থাপিত এবং আলোচিত হয়, সেগুলো এসেছে সহায়ক প্রাসঙ্গিক বিষয় হিসেবে।

সম্মেলনে একটি বিবৃতিতে— চীনের অর্থনৈতিক বল প্রয়োগ, দক্ষিণ চীন সাগরের সামরিকীকরণ এবং কূটনীতিকদের নিরাপত্তাকে অবমূল্যায়ন ও তাদের কাজে হস্তক্ষেপ, গণতান্ত্রিক প্রতিষ্ঠানের নিষ্ঠা এবং অর্থনৈতিক সমৃদ্ধিকে অবমূল্যায়নের জন্য সমালোচনা করা হয়েছে।

এ ছাড়া জি-৭ নেতারা রাশিয়ার অবৈধ আগ্রাসনের মুখে, যতদিন প্রয়োজন হবে ততদিন ইউক্রেনকে সমর্থন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

সম্পতি পশ্চিমা মিত্রদের কাছে চাওয়া সব ধরনের সমরাস্ত্র ও সহায়তাই পেয়েছেন জেলেনস্কি। এমনকি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের কাছে চেয়ে আসা এফ-১৬ যুদ্ধবিমানও দিচ্ছে বাইডেন প্রশাসন। গত শুক্রবার বাইডেন এ ঘোষণা দেন। এর ফলে পশ্চিমা মিত্রদের সব সাপোর্টই পাচ্ছে ইউক্রেন।

উপরে