প্রকাশিত : ৪ নভেম্বর, ২০২৩ ১১:৫২

গাজায় জাতিসংঘ-পরিচালিত স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ২০

অনলাইন ডেস্ক
গাজায় জাতিসংঘ-পরিচালিত স্কুলে ইসরায়েলের হামলা, নিহত ২০

গাজায় কয়েক হাজার মানুষ আশ্রয় নিয়ে থাকা জাতিসংঘ-পরিচালিত একটি স্কুলে ইসরায়েলের বিমান হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর গাজায় জাতিসংঘ-পরিচালিত ওসামা বেন জাইদ স্কুলে শুক্রবার ইসরায়েলি হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে। আহত হয়েছে আরও কয়েক ডজন।

ফুটেজ ও ফটোতে দেখা গেছে,  বিমান হামলার কারণে নিহতদের লাশ টুকরো টুকরো হয়ে গেছে।  

আহতদের গাজা শহরের ইন্দোনেশিয়ান হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

ঘটনাস্থলে থাকা আল জাজিরার সাংবাদিক আনাস আল-শরীফ জানিয়েছেন, স্কুলের দেয়াল রক্তের দাগে ভরে গেছে। তিনি বলেন, ‘হামলার সময় মানুষজন ঘুমাচ্ছিল’।

হামলায় বেঁচে যাওয়া ব্যক্তি আলজাজিরাকে বলেন, ‘আমার পরিবার ও আমাদের কাজিনরা সবাই ঘুমাচ্ছিল। পরবর্তী ঘটনাটি আমরা জানি যে, আমাদের ওপর একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এখন ওদের দিকে তাকাও। তাদের সবাইকে টুকরো টুকরো করে হত্যা করা হয়েছে।’

বেঁচে যাওয়া ব্যক্তিরা এই হামলার তীব্র নিন্দা জানিয়ে আরব ও মুসলমানদের গাজায় ইসরায়েলি হামলা বন্ধ করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। তারা বলেন, ‘ওহে আরবরা, আমরা মুসলমান। আমরাও সৃষ্টিকর্তায় বিশ্বাস করি। দুই বিলিয়ন মুসলমান কোথায়? কোথায় আরবের অহংকার ও মর্যাদা? ইসরায়েলিরা এমনকি স্কুলেও হামলা চালাচ্ছে। সৃষ্টিকর্তা আমাদের সঙ্গে থাকুন।’

শুক্রবার এই হামলার একদিন আগেই জাতিসংঘ-পরিচালিত আরও ৪টি স্কুলে ইসরায়েল বোমাবর্ষণ করেছে বলে জানিয়েছিল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

উপরে