প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২৩ ১২:৫৩

গাজায় যুদ্ধবিরতির দাবিতে ব্রিটিশ এমপির পদত্যাগ

অনলাইন ডেস্ক
গাজায় যুদ্ধবিরতির দাবিতে ব্রিটিশ এমপির পদত্যাগ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্রুত যুদ্ধবিরতির দাবিতে পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন ব্রিটিশ লেবার দলের এমপি ইমরান হোসেন। দলের প্রধান কির স্টারমার যুদ্ধবিরতির দাবি তোলার ব্যাপারে সরকারের ওপর চাপ সৃষ্টির বিষয়টি প্রত্যাখ্যান করার পর ইমরান হোসেন দল থেকে পদত্যাগ করেন। 

এই পদত্যাগের মধ্য দিয়ে তিনি মূলত গাজায় যুদ্ধবিরতির বিষয়ে দলীয় প্রধানের উপর চাপ সৃষ্টি করতে চাইছেন বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যমগুলো বুধবার জানিয়েছে, লেবার দলীয় প্রধান স্টারমার অবরুদ্ধ গাজা উপত্যকার অসহায় মানুষের ওপর ইসরাইলের বর্বর আগ্রাসন অব্যাহত রাখার আহ্বান জানানোর পর চরমভাবে বিব্রত হয়েছেন এমপি ইমরান হোসেন। তিনি ব্রিটেনের ছায়া মন্ত্রিসভার নিউ ডিল ফর ওয়ার্কিং পিপল বিষয়ক মন্ত্রী।

লেবার দলের প্রধানকে লেখা চিঠিতে ইমরান বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় লোকজনকে অবরুদ্ধ করে তাদের খাদ্য, পানি, বিদ্যুৎ,  ওষুধ ও চিকিৎসা সুবিধা থেকে বিচ্ছিন্ন করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এ অবস্থায় আপনি গাজায় ইসরাইলি হামলা অব্যাহত রাখার বিষয়ে যে মন্তব্য করেছেন তাতে অনেকের মতো আমিও বিব্রত। ইসরাইলি সেনারা গাজায় যে অপরাধযজ্ঞ চালাচ্ছে তার প্রতি আপনি সমর্থন দিয়েছেন।

স্টারমারের এই ভূমিকার সমালোচনা করে ইমরান হোসেন বলেন, তিনি গাজা উপত্যকায় যুদ্ধবিরতির পক্ষে সমর্থন দিয়ে যাবেন।

উপরে