প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২৩ ২২:১৪

ফ্রান্সে ইহুদিবিরোধী বিক্ষোভে প্রধানমন্ত্রী, সাবেক প্রেসিডেন্টরা

অনলাইন ডেস্ক
ফ্রান্সে ইহুদিবিরোধী বিক্ষোভে প্রধানমন্ত্রী, সাবেক প্রেসিডেন্টরা

হামাসের বিরুদ্ধে ইসরাইলের চলমান যুদ্ধের মধ্যে ফ্রান্সের প্যারিসে ইহুদি-বিদ্বেষের মিছিলে নেমেছেন ১ লাখ ৮০ হাজার জনতা। রোববার শুরু হওয়া বিক্ষোভে যোগ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী এবং সাবেক প্রেসিডেন্টরাও। 

সোমবার প্রকাশিত আলজাজিরার খবরে বলা হয়েছে, ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোরনি, সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি এবং ফ্রাঁসোইস হোল্যান্ড, বামপন্থি দলের প্রতিনিধি এবং প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দলের অনেকেই কঠোর নিরাপত্তার সঙ্গে অংশ নিয়েছেন। প্রধান শহর লিয়ন, নিস এবং স্ট্রাসবার্গসহ সারা দেশে ৭০টিরও বেশি বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আন্দোলনে যোগ না দিলেও প্রতিবাদের প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন। তিনি ফ্রান্সের নাগরিকদের অসহনীয় কর্যকলাপের জন্য ইহুদিদের বিরুদ্ধে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন। বলেছেন, ফ্রান্সকে অবশ্যই তার মূল্যবোধের পেছনে ঐক্যবদ্ধ হতে হবে। ফ্রান্সের বামপন্থি দলের নেতা জিন-লুক মেলেনচনও অংশগ্রহণ না করলেও দৃঢ় সমর্থন প্রকাশ করেছেন।

ফ্রান্সের পুলিশ কর্মকর্তারা বলেছেন, ১ লাখ ৫ হাজার মানুষ ‘প্যারিস মার্চে’ যোগ দিয়েছেন। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশব্যাপী আন্দোলনটিতে ১ লাখ ৮২ হাজার মানুষ যোগ দিয়েছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ৭ অক্টোবর ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে শনিবার পর্যন্ত ইহুদি-বিদ্বেষের বিরুদ্ধে ১ হাজার ২৪৭টি আন্দোলন রেকর্ড করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় প্রায় তিনগুণ বেশি। নিরাপত্তা বজায় রাখতে ৩ হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে।

উপরে