প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২৩ ১২:২৬

১৬ বছর পর গাজায় নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস, দাবি ইসরাইলের

অনলাইন ডেস্ক
 ১৬ বছর পর গাজায় নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস, দাবি ইসরাইলের

ফিলিস্তিনের ১৬ বছর পর অবরুদ্ধ গাজায় নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস। এমন দাবিই করেছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট। তার দাবি, বেসামরিক লোকেরা হামাসের ঘাঁটি লুট করছে। 

সোমবার অবরুদ্ধ এই ভূখণ্ডে আগ্রাসন শুরুর প্রায় দেড় মাসের মাথায় এই দাবি সামনে আনলেন গ্যালান্ট। খবর আল আরাবিয়ার।

সোমবার ইসরাইলের প্রধান টিভি স্টেশনে সম্প্রচারিত ভিডিওতে গ্যালান্ট বলেন, ‘হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে। সন্ত্রাসীরা দক্ষিণ দিকে পালাচ্ছে। বেসামরিক লোকেরা হামাসের ঘাঁটি লুট করছে। তাদের আর সরকারের প্রতি আস্থা নেই।’

তবে নিজের এসব দাবির পক্ষে কোনো প্রমাণ পেশ করেননি।

প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গেলেন্ট বলেন, দীর্ঘ ১৬ বছর গাজায় শাসন চালিয়েছে হামাস। কিন্তু লাগাতর প্রত্যাঘাতে হামাসের জঙ্গিরা প্রাণভয়ে পালাচ্ছে।

প্রসঙ্গত, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

হামাসের এই হামলায় নিহত হয়েছেন প্রায় ১৪০০ ইসরাইলি। নিহতদের মধ্যে তিন শতাধিক সেনাসদস্য রয়েছে বলে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। হামাসের হামলায় আহত হয়েছেন আরও সাড়ে ৪ হাজার ইসরাইলি। এছাড়া সেনা কর্মকর্তা ও সেনাসহ কমপক্ষে আরও ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

এর পর গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বিমান বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ইতোমধ্যেই ১১ হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে সাড়ে ৪ হাজারের বেশি শিশু এবং ৩ হাজারেরও বেশি নারী রয়েছেন।

উপরে