প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২৩ ১৩:০০

চীনে ভবনে অগ্নিকাণ্ডে নিহত ১১, হাসপাতালে অর্ধশত

অনলাইন ডেস্ক
চীনে ভবনে অগ্নিকাণ্ডে নিহত ১১, হাসপাতালে অর্ধশত

চীনের উত্তরাঞ্চলের শানশি প্রদেশে আজ বৃহস্পতিবার একটি ভবনে অগ্নিকাণ্ডে ১১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত ৫১ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে। খবর এএফপির।

স্থানীয় কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে চীনের গণমাধ্যম জানায়, আজ স্থানীয় সময় সকাল ৬টা ৫০ মিনিটে শানশি প্রদেশের লুলিয়াং শহরের লিশি জেলায় ইয়ংজু কয়লা কোম্পানির মালিকানাধীন একটি চারতলা ভবনে আগুন লাগে।

রাষ্টীয় গণমাধ্যম সিসিটিভি জানায়, আগুনের ঘটনায় ১১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ওই ভবন থেকে ৬৩ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৫১ জনকে লুলিয়াংয়ের একটি হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়েছে। তবে আগুন লাগার কারণ সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানা যায়নি এবং এ বিষয়ে তদন্ত চলছে।

সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, আগুনের শিখা ওই ভবন থেকে ছড়িয়ে পড়ছে। এ ছাড়া ভবনের পার্কিংয়ের জায়গায় বেশ কিছু লোক জড়ো হয়ে আগুন জ্বলতে দেখছেন। এ সময় জরুরি বিভাগের লোকজনকে আগুন নেভানোর তৎপরতা চালাতে দেখা যায়।

প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থার অভাবে চীনে শিল্পপ্রতিষ্ঠানে এ ধরনের দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। গত জুলাইয়ে দেশটির উত্তরপূর্বাঞ্চলে একটি স্কুলের জিমনেশিয়ামের ছাদ ধসে কমপক্ষে ১১ জন মারা যান। এপ্রিলে একটি হাসপাতালে আগুন লেগে মারা যান ২৯ জন। এ ছাড়া ২০১৫ সালে তিয়ানজিন শহরে একটি রাসায়নিক গুদামে বিস্ফোরণে মারা যান ১৬৫ জন।

উপরে