প্রকাশিত : ৯ ডিসেম্বর, ২০২৩ ১২:৫২

বিশ্বে জনপ্রিয় নেতাদের তালিকায় শীর্ষে মোদি

অনলাইন ডেস্ক
বিশ্বে জনপ্রিয় নেতাদের তালিকায় শীর্ষে মোদি

সবচেয়ে জনপ্রিয় বিশ্বনেতাদের নিয়ে একটি গবেষণাপ্রতিষ্ঠানের করা তালিকায় আবারও শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আন্তর্জাতিক জরিপ সংস্থা মর্নিং কনসাল্টের জরিপ অনুযায়ী, মোদির জনপ্রিয়তার হার ৭৬। খবর হিন্দুস্তান টাইমসের।

মর্নিং কনসাল্ট অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ব্রাজিল, জার্মানি, ভারত, মেক্সিকো, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, যুক্তরাষ্ট্রসহ মোট ২২টি দেশের সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের ভিত্তিতে তালিকা প্রস্তুত করে থাকে। আন্তর্জাতিকভাবে প্রতিদিন ২০ হাজারের বেশি সাক্ষাৎকার নিয়ে থাকে মর্নিং কনসাল্ট।

সংস্থাটির ‘গ্লোবাল অ্যাপ্রুভাল রেটিং ট্র্যাকার’ অনুয়ায়ী, মোদির ‘অ্যাপ্রুভাল রেটিং’ হলো ৭৬ শতাংশ। অর্থাৎ মোদির নেতৃত্বে আস্থা আছে ৭৬ শতাংশ মানুষের (যারা সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন, তাদের মত অনুসারে)। ১৮ শতাংশ মানুষ জানিয়েছেন, তাদের আস্থা নেই তার প্রতি।

এবারের তালিকায় নরেন্দ্র মোদির পর দ্বিতীয় অবস্থানে আছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরভ। তার গ্রহণযোগ্যতা ৬৬ শতাংশ। তাকে অপছন্দ করা ব্যক্তি হলেন ২৯ শতাংশ। এরপর তালিকায় তৃতীয় স্থানে আছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন বারসেট। তার গ্রহণযোগ্যতা ৫৮ শতাংশ। তাকে অপছন্দ করেন ২৮ শতাংশ সুইস।

তালিকায় চতুর্থ স্থানে আছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। তার গ্রহণযোগ্যতা ৪৯ শতাংশ। তাকে অপছন্দ করেন সেদেশের ৪৪ শতাংশ মানুষ। এরপরই তালিকায় আছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ। তার গ্রহণযোগ্যতা ৪৭ শতাংশ। ৪২ শতাংশ অস্ট্রেলিয় নাগরিকদের মধ্যে তার গ্রহণযোগ্যতা নেই।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি আছেন ষষ্ঠ স্থানে। তার জনপ্রিয়তার হার ৪১। সপ্তম স্থানে আছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু। তার জনপ্রিয়তার হার ৩৭। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অবস্থান অষ্টম। তার জনপ্রিয়তার হার ৩৭।

২০২৩ সালের ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে সর্বশেষ রেটিংটি তৈরি করা হয়েছে। এর আগে প্রকাশিত সবচেয়ে জনপ্রিয় বিশ্বনেতাদের তালিকায়ও শীর্ষস্থানে ছিলেন মোদি।

এবারের তালিকায় প্রথম দশে স্থান পাননি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

উপরে