প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:১৯

​তাইওয়ানকে সামরিক সরঞ্জাম দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
​তাইওয়ানকে সামরিক সরঞ্জাম দেবে যুক্তরাষ্ট্র

তাইওয়ানকে ৭৫ মিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। বুধবার (২১ ফেব্রুয়ারি) তাইপের কাছে সামরিক সরঞ্জাম বিক্রির এ প্রস্তাব অনুমোদন দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বিষয়টি নিশ্চিত করেছে। বৃহস্পতিবার  বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্স বলছে, তাইওয়ান ও চীনের মধ্যে তুমুল উত্তেজনার মধ্যেই তাইপের কাছে সামরিক সরঞ্জাম সরবরাহের কথা জানালো ওয়াশিংটন।গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে থাকে চীন। অন্যদিকে চীনের এ দাবিকে প্র‌ত্যাখ্যান করে আসছে তাইওয়ান। যুক্তরাষ্ট্রের নতুন পদক্ষেপ চীনের সঙ্গে উত্তেজনা আরও বাড়াবে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, সামরিক প্যাকেজের মধ্যে ক্রস ডোমেন সলিউশন, উচ্চ নিশ্চয়তা ডিভাইস, গ্লোবাল পজিশনিং সিস্টেম রিসিভার, যোগাযোগ সরঞ্জাম, প্রযুক্তিগত পরিষেবা, লজিস্টিক ও প্রোগ্রাম সহায়তা সম্পর্কিত অন্যান্য সরঞ্জাম অন্তর্ভুক্ত থাকবে।

তাইপেকে নতুন করে সামরিক সরঞ্জাম সরবরাহের বিষয়টি মার্কিন কংগ্রেসকে অবহিত করেছে পেন্টাগন।

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তা সত্ত্বেও দেশটিকে নিয়মিত সামরিক সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। চীনের আশঙ্কা, মার্কিন সহায়তায় একটা সময় স্বাধীনতা চেয়ে বসবে তাইওয়ান।

উপরে