প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ১৫:১৩

মিশিগান প্রাইমারিতে বাইডেন ও ট্রাম্পের জয়

অনলাইন ডেস্ক
মিশিগান প্রাইমারিতে বাইডেন ও ট্রাম্পের জয়

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মিশিগান অঙ্গরাজ্যে নিজ নিজ দলের প্রাথমিক বাছাইয়ে জয় লাভ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সিএনএন'র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়। এতে এখন পর্যন্ত গণনাকৃত ভোটে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে বাইডেন পেয়েছেন ৮০ দশমিক ৪ শতাংশ ভোট আর রিপাবলিকান প্রার্থী ট্রাম্প পেয়েছেন ৬৭ দশমিক ২ শতাংশ ভোট।

এ জয়ের মধ্য দিয়ে দুই নেতা চলতি বছরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্যায়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন।

তবে মিশিগান প্রাইমারিতে বাইডেনকে জয়ের জন্য বেশ বেগ পেতে হয়েছে। কারণ গাজা গণহত্যায় ইসরায়েলকে সমর্থনে অসন্তুষ্ট মিশিগানের ভোটাররা।

বিশ্লেষকরা মনে করছেন, গাজা ইস্যুকে কেন্দ্র করে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের তার অবস্থান ধরে রাখতে বেশ কষ্টসাধ্য হয়ে পড়বে। কারণ ইতিমধ্যেই মিশিগান প্রাইমারি নির্বাচনে বিপুলসংখ্যক ভোটার তাদের অবস্থানকে ‘অনিশ্চিত বা আনকমিটেড’ বলে কাস্ট করেছেন। তাদের এ প্রতিক্রিয়া প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্যায়েও প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে। 

গাজায় ইসরায়েল যুদ্ধ নিয়ে বাইডেনের অবস্থানের বিরোধিতা করে ডেমোক্র্যাটদের প্রতি প্রেসিডেন্টকে ভোট না দিয়ে ব্যালটে ‘আনকমিটেড’ বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন অ্যাক্টিভিস্টরা। ৫০ শতাংশের বেশি ভোট গণনায় ৫৮ হাজারের বেশি ভোট ‘আনকমিটেড’ পড়েছে। ৮১ বছর বয়সী প্রেসিডেন্টের বিরোধিতাকারী কয়েকটি গোষ্ঠীর মতে, প্রত্যাশার চেয়ে বেশি ভোট পড়েছে ‘আনকমিটেডে’। 

মিশিগানের আরব আমেরিকান সম্প্রদায়ের অনেকেই যারা ২০২০ সালে বাইডেনকে সমর্থন করেছিলেন, তারা এখন গাজায় ইসরায়েলি আগ্রাসনে বাইডেনের সমর্থনের কারণে তার ওপর ক্ষুব্ধ।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মিশিগান অঙ্গরাজ্য। এটিকে একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও দোদুল্যমান অঙ্গরাজ্য হিসেবে বিবেচনা করা হয়।

উপরে