প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৪ ১৮:১৬

যুদ্ধের মধ্যেই জেলেনস্কির আয় বেড়েছে তিন গুণ

অনলাইন ডেস্ক
যুদ্ধের মধ্যেই জেলেনস্কির আয় বেড়েছে তিন গুণ

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বার্ষিক আয় বেড়েছে সাড়ে তিন গুণ। গত শুক্রবার জেলেনস্কির ২০২২ সালের আয়ের ঘোষণা থেকে এ তথ্য জানা গেছে। খবর রয়টার্সের।

জেলেনস্কি জানিয়েছেন, ২০২২ সাল শেষে তার আয় বেড়ে হয়েছে ১ কোটি ২৪ লাখ ৫০ হাজার রিভনিয়া (ইউক্রেনীয় মুদ্রা)। তার এক বছর আগে ২০২১ সালে তার আয় হয়েছিল ৩৭ লাখ রিভনিয়া। অর্থাৎ এক বছরের ব্যবধানে আয় বেড়েছে তিন গুণের বেশি।

প্রেসিডেন্টের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানানো হয়, জেলেনস্কি ও তার পরিবারের আয় মূলত তার বেতন, ব্যাংক সঞ্চয়ের সুদ এবং তার সম্পত্তির ভাড়া থেকে মিলেছে।

বিবৃতিতে আরও বলা হয়, ২০২২ সালে সরকারি বন্ড বিক্রি থেকেই ৭৪ লাখ ৫০ হাজার রিভনিয়া আয় করেছে জেলেনস্কি ও তার পরিবার। তবে এ সময় প্রেসিডেন্ট জেলেনস্কির স্থাবর সম্পত্তি কিংবা যানবাহন উল্লেখযোগ্য পরিমাণে বাড়েনি বলে দাবি করা হয় বিবৃতিতে।

জেলেনস্কি স্বচ্ছতা বৃদ্ধি ও দুর্নীতি দূর করার প্রচেষ্টার অংশ হিসাবে সরকারি কর্মকর্তাদের তাদের আয় প্রকাশ করার আহ্বান জানিয়েছেন। কারণ ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগদানের কঠিন শর্ত পূরণ করার চেষ্টা করছে। 

সামরিক ও আর্থিক সহায়তা প্রদানকারী পশ্চিমা মিত্রদের পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতো আন্তর্জাতিক সংস্থাগুলোও ইউক্রেনে দুর্নীতি দূর করার প্রচেষ্টার আশ্বাস চেয়েছে।

উপরে