প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫৭

নেপালে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯২

অনলাইন ডেস্ক
নেপালে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৯২

নেপালে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯২ জনে। অবিরাম বর্ষণে দেশজুড়ে সৃষ্ট এই দুর্যোগে তারা প্রাণ হারান। এ ছাড়া নিখোঁজ রয়েছে অনেকে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে চীনা বার্তা সংস্থা সিনহুয়া নিউজ।  

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকাল থেকে টানা বর্ষণে নেপালজুড়ে ভয়াবহ বন্যা ও ভূমিধস হয়েছে। এতে সোমবার সকাল পর্যন্ত অন্তত ১৯২ জনের মৃত্যু হয়েছে। অন্তত ৩০ জন নিখোঁজ রয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঋষিরাম তিওয়ারি সিনহুয়া নিউজকে বলেন, ‘এখন পর্যন্ত ৪ হাজার ৫০০ জনের বেশি ক্ষতিগ্রস্ত মানুষকে উদ্ধার করা হয়েছে। নিরাপত্তা বাহিনী এখনও তাদের উদ্ধার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।’ 

আহতদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে উল্লেখ করে তিওয়ারি বলেন, ‘শুক্রবার ও শনিবার লাগাতার বৃষ্টিপাতের ফলে উদ্ভূত দুর্যোগে বাস্তুচ্যুতদের জন্য খাদ্যসহ ত্রাণসামগ্রী বিতরণের কাজ ত্বরান্বিত করেছে সরকার।’

সরকারি তথ্য অনুযায়ী, বন্যা ও ভূমিধসে নেপাল জুড়ে ১ হাজার ৩২৭টি বাড়ি বাড়ি ধ্বংস হয়েছে এবং ১৯টি প্রধান মহাসড়কের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অবরুদ্ধ মহাসড়কগুলো পরিষ্কার করতে নিরাপত্তা বাহিনীকে মোতায়েন করা হয়েছে।

নেপালের সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্টের খবরে বলা হয়েছে, গত শনিবার কাঠমান্ডু উপত্যকায় ১৯৭০ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওই বছর থেকেই নেপালে প্রথম বৃষ্টিপাত পরিমাপ এবং রেকর্ড রাখার ব্যবস্থা শুরু করে।

উপরে