প্রকাশিত : ৩১ অক্টোবর, ২০১৯ ১৪:৪২

চশমায় ব্যক্তিত্ব

অনলাইন ডেস্ক
চশমায় ব্যক্তিত্ব

সুন্দর ফ্রেমের চশমা মানুষকে বেশ আকর্ষণীয় ও ব্যক্তিত্বসম্পন্ন করে তোলে। তাই অনেকে আত্মীয়স্বজন বা বন্ধু-বান্ধবের চশমা চোখে দিয়ে কৌতূহল নিয়ে জানতে চান কেমন লাগছে। তবে চশমা যে মানুষের চেহারায় পরিবর্তন নিয়ে আসে সেটা বলার অপেক্ষা রাখে না। তবে একেবারে প্রয়োজন না হলে শুধু ফ্যাশন হিসেবে চশমা পরেন খুব কম মানুষই। তবে ফ্যাশন হিসেবেও অনেকে এটি ব্যবহার করছেন, আবার প্রয়োজনেই ব্যবহার করছেন।

আপনার চশমার প্রয়োজন আছে কি না তা বুঝতে পারবেন নিজেই। বই-পুস্তক বা সংবাদপত্র পড়ার সময় ঝাপসা দেখলে কিংবা রাস্তায় হাঁটার সময় একটু দূর থেকে বাসের নম্বর অথবা দোকানের সাইন বোর্ডের লেখাগুলো পরিষ্কার না দেখলে বুঝতে হবে আপনার চোখে সমস্যা শুরু হয়েছে। আর এমনটি হলে কালক্ষেপণ না করে ছুটে যেতে হবে অভিজ্ঞ চক্ষু ডাক্তারের কাছে। মনে রাখবেন, এভাবে চলতে থাকলে কিন্তু এক সময় আপনার পৃথিবী অনেক ছোট হয়ে আসবে।

বর্তমানে চশমায় এসেছে বাহারি সব ডিজাইন। কেউ বেছে নিচ্ছেন প্লাস্টিকের মোটা ফ্রেম, কেউ নিচ্ছেন চিকনের মধ্যে। কেউ কেউ আবার পছন্দ করছেন রিমলেস। তবে চশমার ফ্রেম বেছে নেওয়ার ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ্য করলে এটি হয়ে উঠতে পারে আপনার সৌন্দর্য ও ব্যক্তিত্বের প্রতীক। সহজেই জয় করতে পারবেন অন্যের মন। আর এ বিষয়টি চশমা যারা একেবারেই পছন্দ করেন না বা বাধ্য হয়েই ব্যবহার করেন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চশমার ফ্রেম বেছে নেওয়ার ক্ষেত্রে সেটি মুখের সঙ্গে মানানসই হচ্ছে কি না, এ ছাড়া চশমার ব্রিজ এবং গায়ের রঙের সঙ্গে ফ্রেমের রঙ মানাচ্ছে কি না এগুলো লক্ষ্য রাখতে হবে। মুখের আকারের সঙ্গে ফ্রেমের ধরন নির্বাচনও অন্যতম বিবেচ্য বিষয়। মুখ গোলাকার হলে একটু লম্বাটে ফ্রেম ভালো মানায়। এ ছাড়া আয়তকার বা কোণা একটু উঁচু ফ্রেমও ভালোই মানায়। তবে যাদের মুখ কিছুটা ডিম্বাকৃতির, তাদের ক্ষেত্রে যেকোনো ফ্রেমই মানিয়ে যায়।

আকৃতির পাশাপাশি গায়ের রঙের সঙ্গে মানিয়ে যায় এমন ফ্রেম বেছে নিতে হবে। কেননা সুন্দর একটি ফ্রেম কেনার পর যদি সেটি গায়ের রঙের সঙ্গে না মানায় তাহলে তা সৌন্দর্য বা ব্যক্তিত্বের ছাপ ফুটিয়ে তুলতে ব্যর্থ হয়। গায়ের রঙ ফর্সা হলে ব্যবহার করতে পারেন অপেক্ষাকৃত হালকা রঙের প্লাস্টিক ফ্রেম, তবে মেটাল ফ্রেমও বেছে নিতে পারেন। শ্যামবর্ণের ক্ষেত্রে সোনালি, রূপালি বা যেকোনো স্বচ্ছ রং মানাবে। এ ক্ষেত্রে বাদামি রংটাও ভালোই মানিয়ে যায়।

চশমার ওপরের অংশ যাতে ভ্রুকে আড়াল করে না দেয় আর নিচের অংশ যেন গাল না ছোঁয় সেদিকে লক্ষ্য রাখবেন। তাছাড়া লেন্সের মাঝ বরাবর থাকবে চোখের মণি। শুধু ফ্যাশনের কথা মাথায় রাখলে চলবে না, চশমাটি ব্যবহারযোগ্য এবং আরামদায়ক কি না সেদিকেও দৃষ্টি দিতে হবে। আর চশমার গ্লাসটি হতে হবে চোখের জন্য আরামদায়ক। তাই চোখের প্রয়োজন অনুযায়ী বেছে নিতে পারেন গ্লাস। চাইলে আবার গ্লাসটি কালারও করে নিতে পারেন। তবে সেক্ষেত্রে অবশ্যই ফ্রেমের কালারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

এবার আসা যাক চশমার যত্ন প্রসঙ্গে। নিত্যব্যবহার্য অন্যান্য জিনিসের মতো চশমারও যত্ন নিতে হবে। নিয়মিত যত্ন না নিলে দ্রুত নষ্ট হয়ে যাবে আপনার পছন্দের চশমাটি। অন্যদিকে পর্যাপ্ত যত্ন নিলে চশমার লেন্স থাকে স্বচ্ছ যা আপনার চোখে এনে দেবে শান্তি। চশমা সবসময় দুই হাতে ধরে পরতে হবে, খুলতেও হবে একই নিয়মে। তাতে চশমার ধার নষ্ট হয় না।

ধুলাবালি ও ঘামে ভিজে চশমা ক্ষতিগ্রস্ত হয়, তাই প্রতিদিন অন্তত একবার ১০ থেকে ১৫ মিনিট চশমা পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। এরপর নরম ব্রাশ দিয়ে নোজ প্যাড ঘষে নিন। নরম শুকনো সুতি কাপড় দিয়ে চশমার লেন্স মুছে ফেলুন। এতে চশমা দীর্ঘদিন ঝকঝকে থাকবে। চশমা চোখ থেকে খুলে এমনভাবে রাখতে হবে যেন লেন্স দুটো কোনো স্থান স্পর্শ না করে। আর চশমা কোনোভাবেই উপুড় করে রাখা যাবে না। তাতে লেন্সে দাগ পড়ে যায়। এছাড়া চশমা কখনো ডিটারজেন্ট বা সাবান দিয়ে ধোয়া যাবে না। তাতে এটি ঘোলা হয়ে যায়। চশমার লেন্স কখনও হাত দিয়ে ধরবেন না।

উপরে