প্রকাশিত : ৮ জানুয়ারী, ২০২১ ১৫:৫২

খেজুর গুড়ের পায়েস

অনলাইন ডেস্ক
খেজুর গুড়ের পায়েস

শীত মানেই পিঠা-পায়েস, খেজুর গুড়ের ম ম গন্ধে সুরভিত ঘরদোর। শহুরে এই যান্ত্রিক জীবনে খেজুর গুড়ের দেখা খুব একটা না মিললেও অন্তত একবার পায়েস তো খেতেই হয়। তা না হলে শীতের মজাটাই যেন জমে না! চলুন জেনে নেই খেজুর গুড়ের পায়েস তৈরির সহজ রেসিপি-

উপকরণ : দুধ ১ লিটার, পোলার চাল ৩ মুঠো, সাদা এলাচ ৩ টা গুড়া করা, দারুচিনি ২টা, তেজপাতা ২টা, খেজুর গুড় ৩-৪ মুঠো(নিজের স্বাদ অনুযায়ী)।

প্রণালি : ১ কাপ পানিতে খেজুর গুড় জ্বাল করে ঠান্ডা হলে ছাকনি দিয়ে ছেকে রাখতে হবে। চালে একটু বেশি করে পানি দিয়ে চাল পুরোপুরি ফুটিয়ে পানি শুকিয়ে নিতে হবে। অন্য একটি হাঁড়িতে দুধ দিয়ে তাতে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে জ্বাল করে নিতে হবে। একটু ঘন হয়ে এলে মসলাগুলো সাবধানে চামচ দিয়ে তুলে ফেলে দিতে হবে। সেদ্ধ করা চালে দুধ ঢেলে অল্প আঁচে ভালোভাবে জ্বাল করে নিতে হবে। যখন ঘন হয়ে আঠালো হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিতে হবে। ৮-১০ মিনিট পর ঠান্ডা খেজুর গুড় যেটা আগে জ্বাল করে ঠান্ডা করা হয়েছিল তা দুধ-চালের মিশ্রণে ঢেলে ভালোভাবে নাড়তে হবে। তৈরি হয়ে গেল সুস্বাদু খেজুর গুড়ের পায়েস। উপরে চেরি, বাদাম, কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

উপরে