প্রকাশিত : ১২ মে, ২০১৯ ১২:২২

বগুড়ায় ‘জীবনানন্দ দাশের কবিতায় নিগর্স চেতনা’ শীর্ষক আলোচনা

সাহিত্য ডেস্কঃ
বগুড়ায় ‘জীবনানন্দ দাশের কবিতায় নিগর্স চেতনা’ শীর্ষক আলোচনা

 শুক্রবার সন্ধ্যায় বগুড়া জীবনানন্দ পরিষদ আয়োজন করে ‘জীবনানন্দ দাশের কবিতায় নিসর্গ চেতনা’ শীর্ষক আলোচনা ও কবিতা পাঠের।

পৌরপার্কে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বগুড়া জীবনানন্দ পরিষদের সভাপতি এস এম আনিছুর রহমান।

বিষয়ের উপর প্রধান বক্তা ছিলেন সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলার কাজীপুর সরকারী মনসুর আলী কলেজের অধ্যক্ষ কবি প্রাবন্ধিক খৈয়াম কাদের। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা উপদেষ্টা ও বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক।

প্রধান বক্তা নির্ধারিত বিষয়ের উপর আলোচনায় অংশ নিয়ে বলেন-জীবনানন্দ দাশ ছিলেন নিসর্গের কবি, পরাবাস্তবের কবি, প্রেম আর বিরহের কবি। সব কবিই প্রকৃতি নিয়ে কবিতা লেখেন কিন্তু কবি জীবননান্দ দাশের প্রকৃতি একটু আলাদা, একটু ভিন্ন রকম। কবি জীবননান্দ দাশ নতুন প্রজন্মকে কবিতার নতুন ধারা শিখিয়েছেন। তিনি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন অবহেলায় পড়ে থাকা প্রকৃতিতে কীভাবে ব্যবহার করা যায়। সমসাময়িককালে তিনি মূল্যায়িত না হলেও সময় তাকে ঠিকই মনে রেখেছে।

প্রধান বক্তার আলোচনা ছাড়াও কবি জীবনানন্দ দাশের কবিতা পাঠ করে শোনান কামরুন নাহার কুহেলী, কামরুজ্জামান মাসুম, সারমিন সীমা, কবির হোসেন, বেলাল সরকার, রোমানা শারমিন, শাহানুর আলম শাহীন, নয়ন আহমেদ, শিক্ষক মধাব পাল, শীতল সাহা, আমিনুল ইসলাম বাবু, হিরণ্য হারুন ও ইসলাম রফিক। উপস্থিত ছিলেন মোঃ মাহতাব, আল আমিন মোহাম্মদ, আমিনুল ইসলাম রনজু, আবু বকর সিদ্দিক ও পড়–য়ার সত্ত্বাধিকারী বাদল শাহ। সভায় বগুড়া জীবনানন্দ দাশ পরিষদের মুখপত্র ‘ধূসর পা-ুলিপি’র ৩য় সংখ্যার জন্য সবার কাছে লেখা আহবান করা হয়। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কবি কামরুন নাহার কুহেলী।

উপরে