প্রকাশিত : ১০ নভেম্বর, ২০১৯ ১৬:৩৪

গহীন নির্বাসন (দ্বিতীয়পর্ব)

ফারজানা আঁখি
গহীন নির্বাসন (দ্বিতীয়পর্ব)

রাতের আধারের ভয়ংকর স্বপ্নগুলি দিনের আলোতে হাস্যকর মনে হয়। সকাল বেলায় স্বপ্নটার একটা ব্যাখ্যা দাড় করানো গেলো, কালকে সারাদিন খুব পরিশ্রম গেছে। তার ওপর হঠাৎ ঐ বৃদ্ধা মহিলার সাথে কথাগুলিও মনে দাগ কেঁটে গেছে। তাই হয়তো রাতে ঘুমের ঘোরে এমন স্বপ্ন দেখা।

মুনা ফ্রেশ হয়ে ইউনিভার্সিটি যাওয়ার জন্য তৈরি হলো। আজকে টার্মপেপার জমা দেয়ার শেষ দিন। আজকে তেমন কোন ক্লাস নেই, যা একটা আছে সেটা না করলেও চলবে।

টার্ম পেপার জমা দিয়ে নতুন চাকরির খোঁজে যেতে হবে। ডাকোটা কান্ট্রিতে একটা রেস্টুরেন্টে একটা চাকরি অবশ্য আছে। তবে তার এপার্টমেন্ট থেকে একটু বেশি দূরে। বিকেলের শিফটে কাজ করলে ফিরতে ফিরতে রাত হয়ে যাবে। এটা অবশ্য সমস্যা না। এখানের সিকিউরিটি সিস্টেম বেশ ভালো।

মুনা ইউভার্সিটির কাজ শেষ করে, একটা স্যান্ডউইচ আর কফি খেয়ে চাকরির খোঁজে গেলো। হোটেল বিফ এন্ড বানে ওয়েটারের চাকরি নিশ্চিত করে সন্ধ্যা নাগাত বাসায় ফিরলো। কাল থেকে ভিষন চাপ যাবে, তাই হাতের টুকটাক যা কাজ ছিলো সব শেষ করে শুয়ে পরলো মুনা।

শেষ রাতের দিকে আবারও সেই ভয়ংকর স্বপ্ন। কে যেন মুনাকে চাঁপা কন্ঠে ডেকেই যাচ্ছে- মুনা, মুনা, মুনা।

চারিদিকে ঘুটঘুটে অন্ধকার। কাউকে দেখতে পাচ্ছে না সে। পাগলের মতো হাতরে হাতরে এদিক ওদিক খুঁজতে লাগলো মুনা।

হঠাৎ আঠালো কিছুর মধ্যে পা পিছলে পরে পেলো সে। সারা গায়ে আঠালো বস্তু লেপ্টে গেলো। ওদিকে চাঁপা কন্ঠে কেউ ডেকেই যাচ্ছে..মুনা!মুনা!

ঘামতে ঘামতে ঘুম ভাঙ্গলো মুনার। শরীর এখনও কাঁপছে। উঠে গিয়ে এক গ্লাস পানি খেলো। পরপর দুইদিন এভাবে স্বপ্ন দেখার মানে কি? কালকে মাকে ফোন দিতে হবে,বলতে হবে একটু দোয়া করে দিতে। মা নিশ্চই বলবে, চলে আয় ওখানে একা একা থাকতে হবে না। মুনারও একা থাকতে ভালো লাগে না। কিন্তু রিপনের সাথে বিয়েটা ভাঙ্গার পর......সেই বাজে অতীত মনে করতে না চাইলেও বারবার মনে পরে।

ঘরের জানালা খুলে দিলো মুনা। বাইরে তুষার পরছে, বছরের প্রথম তুষার। এই দেশের সবচেয়ে সুন্দর দৃশ্য হলো এই তুষারপাত, সকাল নাগাত চারিদিক সাদা হয়ে যাবে। কি যে সুন্দর লাগে। এই সময় যদি কেউ পাশে থাকতো! খুব কাছের কেউ, যে সারাদিন প্রয়োজনে অপ্রয়োজনে কথা বলবে। কারনে অকারনে ছুঁয়ে দিবে।

পরেরদিন মুনার খুব ব্যাস্ত সময় গেলো। ক্লাস শেষ করে নতুন চাকরি। কাজ শেষ হতে হতে রাত হলো। ফেরার জন্য স্টেশনে ট্রেনের অপেক্ষা করছিলো। আশে পাশে অল্প কিছু মানুষ। এদিক ওদিক তাকাতে তাকাতে দেখলো দূর থেকে কেউ ধিরে ধিরে এগিয়ে আসছে। একটু কাছে আসতেই চিনতে পারলো, সুসিন আন্টি।

মুনা এগিয়ে গেলো, আন্টি আপনি এখানে? একা একা কোথায় গিয়েছিলেন?

আন্টি মিষ্টি করে হাসলো। কি সুন্দর পবিত্র চেহারা। অথচ সপ্নে তাকে কি ভয়ংকর লাগছিলো। দুইজনে স্টেশনের একটা টুলে বসলো।

আন্টি বললো, মুনা তুমি আসোনি কেন? তোমাকে আমি মনে মনে খুঁজছিলাম।

আন্টি আপনার নাম্বার নেয়া হয়নি, আর আমিও ব্যস্ত ছিলাম।

ও...তুমি কি আমার একটা কাজ করে দিবে?

কি কাজ?

ট্রেন এসেছে, আগে উঠ তারপর বলি।

দুইজন একসাথে ট্রেনে উঠলো। কত কত গল্প করলো আন্টি। তার অতীতের গল্প, সংসারের গল্প আর নিঃস্বঙ্গতার গল্প।

মুনা ভাবছিলো, তার নিজের জীবনটাও কি এভাবেই নিঃস্বঙ্গতায় কাঁটবে? নাকি কেউ একজন আবার আসবে তার জীবনে?

ট্রেন থেকে নেমে বিদায় নেয়ার সময় আন্টি ব্যাগ থেকে এক গোছা চাবি বের করে মুনার হাতে দিয়ে বললো, এটা আমার মেয়ের কাছে পৌছে দিও। ওকে বলো,এখানেই সব আছে।

আমি? কিন্তু আন্টি আমি তাকে পাবো কই?

তুমি তাকে পেয়ে যাবে। তোমার খু্ঁজতে হবে না।

মুনাকে হতভম্ব করে রেখে বৃদ্ধা উল্টোদিকে চলে গেলো।

মুনার বিস্ময় কাটলো না। সম্পূর্ন অচেনা একজন মানুষ কিভাবে তার হাতে এতো বড় দায়িত্ব দিয়ে গেলো? আর সে এই চাবি কিভাবেই বা উনার মেয়ের কাছে পৌছে দিবে?

মুনা এপার্টমেন্টে ফিরে চাবিটা যত্ন করে রেখে ফ্রেশ হলো। তারপর ডিনার শেষ করে শুয়ে পরলো। গভীর রাতে ঘুম ভাঙ্গলো দরজায় ধাক্কার আওয়াজে, যেন কেউ খুব বিপদে পরেছে..... (চলবে)

উপরে