প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০১৯ ১৫:৩০

গহীন নির্বাসন (শেষ পর্ব)

ফারজানা আঁখি
গহীন নির্বাসন (শেষ পর্ব)

দরজায় কেউ জোরে জোরে ধাক্কা দিয়েই যাচ্ছে। পাশের এপার্টমেন্টের কেউ বিপদে পরলো না তো?

মুনা চিৎকার করে জিগ্যেস করলো....কে?

কয়েক সেকেন্ডের জন্য ধাক্কা বন্ধ হলো, তারপর আবার শুরু! মুনা উঠে বিছানার পাশে থাকা মোবাইলটা নিলো, ঘরের বাতি জ্বালিয়ে দড়জা খুললো। বাইরে হয়তো আবার তুষার পরা শুরু হয়েছে, দরজা খুলতেই একটা ঠান্ডা বাতাস এসে ধাক্কা দিলো। বাইরে কেউ নেই। কিছুক্ষণ এদিক ওদিক তাকিয়ে দড়জা বন্ধ করতে যাবে, ঠিক তখন বিশাল এক কালো ধোয়ার কুন্ডলি এসে মুনাকে ঘিরে ধরলো। অন্ধকার গাঢ় থেকে আরো গাঢ় হতে লাগলো। অন্ধকার ছড়িয়ে গেলো মুনার পুরো রুম। মুনার মোবাইলটা ফ্লোরে পরে গেলো, মুনা তলিয়ে যেতে থাকলো অন্ধকার থেকে আরো অন্ধকারে।

মুনার যখন ঘুম ভাঙ্গলো তখনও চারিদিকে অন্ধকার, সে চারিদিকে তাকিয়ে কিছুই দেখতে পেলো না। মুনা বুঝতে পারলো না সে সপ্নে আছে নাকি জেগে আছে। সে শুয়ে আছে কোন একটা ঠান্ডা ফ্লোরে। বাতাসে খুব বাজে একটা পঁচা গন্ধ, গন্ধটা সহ্য করা যাচ্ছে না। মুনা নাক চেঁপে ধরে ধীরে ধীরে উঠে বসলো। সে হাতরে হাতরে মোবাইল খু্ঁজতে লাগলো। ফ্লোরে আঠালো কিছু পরে শক্ত হয়ে আছে, গা ঘিন ঘিন করতে করছে। খুঁজতে খুঁজতে একটু দূরে মোবাইলটা পাওয়া গেলো। হাত থেকে আছড়ে পরাতে বন্ধ হয়ে গেছে। কিছুক্ষণ চেষ্টার পর মোবাইল চালু করা গেলো। মুনা উঠে মোবাইলের আলোতে দড়জা খুঁজতে লাগলো।

এটা তার নিজের ঘর মনে হচ্ছে না, এটা অন্য কারো ঘর, সে কি কিডন্যাপ হয়েছে? মাথায় চিন্তার ঝড় বয়ে যাচ্ছে, শরীর থরথর করে কাঁপছে। মুনা পাগলের মতো এদিক ওদিক ছুটতে ছুটতে কিছুর সাথে পা আটকে হুমরি খেয়ে পরলো কিছুর ওপরে। হালকা আলোতে দেখলো তার মুখের সামনে পরে আছে একটা লাশ। লাশটা পঁচে দুর্গন্ধ বেরুচ্ছে, মাংস একটু একটু খুলে যাচ্ছে। লাশটার মাথা ভর্তি সাদা চুল।

মুনা এক ঝটকায় উঠে গেলো। ভয় আর আতংকে হৃৎপিণ্ডটা মনে হচ্ছে বেড়িয়ে যাবে। সে চোখের সামনে অন্ধকার দেখতে লাগলো। এখন জ্ঞান হারালে চলবে না। আমেরিকান পুলিশদের ইমার্জেন্সি নাম্বার যেন কতো?111 নাকি 911? কয়েকবার চেষ্টা করার পরে সারা পাওয়া গেলো, মুনা সাহায্য চাইলো।

পুলিশ অফিসার ঠিকানা জানতে চাইলে মুনা বললো, আমি জানিনা আমি কোথায় আছি, আপনি লোকেশন দেখে চলে আসুন। আধা ঘন্টার মধ্যে পুলিশ সাইরেন শোনা গেলো। পুলিশ কিছুক্ষণ দড়জা ধাক্কাধাক্কি করে তারপর ভেঙ্গে ঘরে ঢুকলো। মুনাকে উদ্ধার করে হসপিটালে নিয়ে গেলো। আর লাশ নিয়ে গেলো মর্গে।

জ্ঞান ফেরার পর মুনা দেখলো সে হসপিটালের রুমে, তাকে ঘিরে বসে আছে একদল পুলিশ। ওকে জাগতে দেখে একজন অফিসার বললেন,

আপনি কেমন আছেন?

ভালো

যদি ভালো থাকেন তাহলে কি আমার কিছু প্রশ্নের জবাব দিবেন?

জি বলুন,

সুসিন আপনার কি হয়?

কিছুনা, দুইদিন দেখা হয়েছে।

কোথায়?

ওল্ড ফেইথফুল লেকে, আর কাল রাতে স্টেশনে।

কাল রাতে?

আপনার মাথা ঠিক আছে? উনি মারা গেছেন দুইদিন আগে রাতে। স্ট্রোক করে পরে গিয়েছিলেন, মাথায় শক্ত আঘাত লাগে। এবং প্রচুর রক্তপাত হয়।

আপনি ভুল বলছেন? কাল রাতে তার সাথে আমি ট্রেনে চড়েছি।

আচ্ছা আমরা স্টেশনের সি সি ক্যামেরা চেক করবো। কিন্তু আপনি বলুন যে আপনি ঐ বাসায় কেন গিয়েছিলেন?

আমি জানিনা সেখানে কিভাবে গেলাম। আমি তো আমার রুমে ছিলাম। সুসিন আন্টি আমাকে কিছু চাবি দিয়েছিলো উনার মেয়েকে দেয়ার জন্য।

সেগুলি কোথায়? আমার বাসায়? বাইরে তার মেয়ে দাড়িয়ে আছে, কথা বলবেন?

ওকে।

একজন মধ্যে বয়স্ক মেয়ে ঘরে ঢুকলো, সাথে একটা আট বছরের বাচ্চা মেয়ে। চেহারা দেখে বোঝা যাচ্ছে এটা সুসিন আন্টির মেয়ে। মুনার কাছে দাড়িয়ে বললো,

আমি লিলি।

এটা আপনার মেয়ে?

জি আপনার মা আমার কাছে একটা চাবি দিয়েছে আপনাকে দেয়ার জন্য। জানিনা আমার সাথে এমনটা কেন হলো। চাবিটা আমার বাসায়, আমি আপনাকে দিয়ে দিবো।

ওটা মায়ের সিন্দুকের চাবি, বাড়ির কাগজ পত্র আর কিছু গহনা আছে।

মুনা কিছুক্ষণ তাকিয়ে থেকে বললো, এইযে কত যত্ন করে মেয়েটাকে পালছেন। বৃদ্ধ বয়সে সে আপনাকে একা ফেলে চলে যাবে, ভাবতে পারেন।

লিলি ছলছল চোখে তাকিয়ে রইলো।

কেস কিছুদিন চলতে থাকলো, স্টেশনে সেদিন মুনার পাশে কাউকে দেখা যায়নি। এই নিয়ে দ্বিধার শেষ নেই। যেহেতু এটা মার্ডার কেস না, তাই মুনা ছাড়া পেলো। লিলিকে চাবি ফেরত দেয়া হলো। মুনা মা কে ফোন দিয়ে বললো, মা আমি ফিরে আসবো। নিসঙ্গ জীবন আমি চাইনা। তোমার কথামতো আবার বিয়ে করবো। কারো স্মৃতি নিয়ে জীবন থামিয়ে দেয়ার কোন মানে হয়না। মা খুশিতে হাউমাউ করে কেঁদেছিলো। পৃথিবীতে মায়ের চেয়ে বেশি আর কে ভালোবাসতে পারে?

উপরে