প্রকাশিত : ৭ জুলাই, ২০১৯ ১৪:৫৫

মুসার মুদ্রাপাচার মামলার প্রতিবেদন ৪ আগস্ট

অনলাইন ডেস্ক
মুসার মুদ্রাপাচার মামলার প্রতিবেদন ৪ আগস্ট

শুল্ক ফাঁকি ও অর্থপাচারের অভিযোগে মুসা বিন শমসেরের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ফের পেছাল। নতুন তারিখ আগামী ৪ আগস্ট নির্ধারণ করেছেন আদালত।

জানা গেছে, গত ৩০ এপ্রিল আদালত তদন্তকারী কর্মকর্তাকে ২৯ মে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু ২৯ মে প্রতিবেদন জমা না দেওয়ায় ৭ জুলাই নতুন দিন ধার্য করা হয়। সেই হিসেবে আজ  রবিবার এই প্রতিবেদন দাখিলের দিন ধার্য থাকলেও মামলার তদন্তকারী কর্মকর্তা এতে ব্যর্থ হওয়ায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী নতুন তারিখ ধার্য করে এ আদেশ দেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২১ মার্চ মুসার ছেলের শ্বশুর বাড়ি থেকে শুল্কফাঁকির একটি গাড়ি উদ্ধার করেন শুল্ক গোয়েন্দারা। এরপর মুসাকে কাকরাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কার্যালয়ে তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে মুসা বিন শমসের লিখিতভাবে জানান, সুইস ব্যাংকে তার ৯৬ হাজার কোটি টাকা গচ্ছিত আছে। তবে তিনি এই টাকার কোনো ব্যাংক হিসাব বা বৈধ উৎস দেখাতে পারেননি।

পরে তদন্ত ও জিজ্ঞাসাবাদের ভিত্তিতে রাজস্ব বিভাগের কাছে মুসার বিরুদ্ধে শুল্কফাঁকি ও অর্থপাচারের অভিযোগে মামলার অনুমতি চাওয়া হয়। সেই অনুমতি পাওয়ার পর ওই বছরের ৩১ জুলাই শুল্ক গোয়েন্দা বিভাগের সহকারী রাজস্ব কর্মকর্তা (এআরও) মো. জাকির হোসেন গুলশান থানায় মুদ্রাপাচার প্রতিরোধ আইনে ওই মামলা দায়ের করেন। মামলায় মুসা ছাড়াও আসামি করা হয় আরো তিনজনকে। তারা হলেন- মো. ফারুক-উজ-জামান চৌধুরী (যার নামে গাড়ি নিবন্ধিত), বিআরটিএ ভোলা জেলা সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী আইয়ুব আলী আনছারী ও মেসার্স অটো ডিফাইন নামে গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠানের মালিক মো. ওয়াহিদুর রহমান। 

উপরে