প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৪৮

৭ মার্চ থেকে পরিবার কল‌্যাণ সহকারীদের কর্মবিরতি

অনলাইন ডেস্ক
৭ মার্চ থেকে পরিবার কল‌্যাণ সহকারীদের কর্মবিরতি

চাকরি গ্রেডবৃদ্ধিসহ সাত দফা দাবি আদায়ে আগামি ৭ মার্চ থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ পরিবার কল্যাণ সহকারী সমিতি। আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে সংগঠনের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। মানববন্ধনে সহস্রাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীন তৃণমূলের ২৩৫০০ জন পরিবার কল্যাণ সহকারী, তারা সকলেই নারী। নারী কর্মচারী হওয়ার সুযোগ নিয়ে তাদের ওপর চলছে শোষণ, বঞ্চনা, বৈষম্য। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আগের শাসনামলে ১৯৯৮ সালে এই নারীদের গুরুত্ব অনুধাবন করে উন্নয়নমূলক খাত থেকে অস্থায়ী রাজস্বখাতভূক্ত করেন। আজ পর্যন্ত তিনি জানেনই না, তার দেয়া রাজস্বখাতভূক্ত নারীরা বেলা শেষে চাকুরী জীবনের সমাপ্তিতে পেনশনের ২০ শতাংশ কর্তনের যাতাকলে পিষ্ঠ হচ্ছে, ঘাটে ঘাটে সম্মানী আর বকশিস দিয়ে প্রায় শূণ্য হাতে ঘরে ফিরছে। একই মন্ত্রনালয়ে সমলেভেলে কাজ করে কেউ পাচ্ছে ১৬তম গ্রেড, আবার কেউ পাচ্ছে  ১৭তম গ্রেড।

লিঙ্গ বৈষম‌্যের কারণেই এমনটি হচ্ছে কি না এমন প্রশ্ন রেখে বক্তরা আরো বলেন, প্রজাতন্ত্রের কর্মচারীদের চাকুরীর একটা সময়ে পদোন্নতি হয় আর আমাদের চাকুরীজীবনে তাতো হয়ই না বরং পদমর্যাদা আগে তৃতীয় শ্রেণি হওয়া সত্ত্বেও ২০১৫ সালের পে-স্কেলে চতুর্থ শ্রেণির গ্রেড গ্রুপ ১৭তম গ্রেড রেখে চরমভাবে হেয় করা হয়েছে।’

জাসদ নেত্রী এবং সংসদ সদস্য শিরিন আখতার বলেন, ‘আপনারা জন সংখ্যা নিয়ন্ত্রণে, শিশু ও মাতৃ মৃত্যু হার কমাতে বাড়িতে বাড়িতে গিয়ে কাজ করেন। অথচ আপনাদের ৩য় শ্রেণি থেকে ৪র্থ শ্রেণিতে নামিয়ে দেয়া হয়েছে। আপনার সবাই ঐক্যবদ্ধ হলে দাবি কেউ রুখতে পারবে না। ঐক্যবদ্ধ থাকলে সরকার ন্যায্য দাবি মানতে বাধ্য হবে। শেখ হাসিনা সব সময় ন্যায্য জায়গায় আছেন। আমলাতান্ত্রিক জটিলতা, ঝামেলার কারণে আর কিছু মানুষের ষড়যন্ত্রের কারণে আপনাদের দাবি আদায় হয়নি।’

সাত দফা দাবির মধ্যে রয়েছে বেতন স্কেল ১৭তম গ্রেড থেকে ১৩তম গ্রেডে উন্নীত করা, নিয়োগবিধির কাজ আগামি এক মাসের মধ্যে চূড়ান্তকরণের ঘোষণা, শতভাগ পেনশন সহ ২০ শতাংশ কর্তনকৃত পেনশনের সমুদয় অর্থ ফেরত।

উপরে