প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২০ ২০:০৫

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৮

অনলাইন ডেস্ক
নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৮

নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা বাইতুস সালাহ জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণে এ পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে মোট ৩৭ জন রোগী ভর্তি করা হয়েছিল। বাকি যারা ভর্তি আছেন তাদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।মৃতদের মধ্যে ১৪ জনের নাম জানা গেছে। তারা হলেন- রিফাত (১৮), মোস্তফা কামাল (৩৪), জুবায়ের (১৮), সাব্বির (২১), কুদ্দুস ব্যাপারী (৭২), হুমায়ুন কবির (৭০), ইবরাহিম (৪৩), মসজিদের মুয়াজ্জিন দেলোয়ার হোসেন (৪৮), জুনায়েদ (১৭), জামাল (৪০), জুবায়ের (৭), রাশেদ (৩৪), বাহাউদ্দিন (৫৫) ও রাসেল (৩৪)। বাকি ৪ জনের নাম এখনও জানা যায়নি।

মসজিদে বিস্ফোরণে নিহত ১৮ জনের মধ্যে ১৬ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের ২০ হাজার করে টাকা দেওয়া হয়েছে। স্বজনদের আবেদনের প্রেক্ষিতে শনাক্তের পর বিনা ময়নাতদন্তে বিকাল ৫টা পর্যন্ত ১৪ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। বাকিগুলো প্রক্রিয়াধীন।

আহত ও নিহতদের পরিবারের প্রায় সবাই নিম্ন আয়ের মানুষ। নিহতদের অনেকেই ছিলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। ফলে এই দুর্ঘটনার শোক ছাড়াও পরিবার কিভাবে চলবে এ নিয়েও আতঙ্কে স্বজনরা। দু’একটি পরিবারের অবস্থা এতটাই খারাপ যে সকালে নাস্তা খাওয়ার কিংবা ঢাকা মেডিকেল কলেজে হতাহত স্বজনদের দেখতে যাওয়ার মতো ভাড়াও তাদের কাছে নেই।

এমতাবস্থায় বিস্ফোরণের ঘটনায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন আহত ও নিহতদের স্বজনদের পাশে দাঁড়িয়েছে। তাকওয়া ফাউন্ডেশন বাংলাদেশ সম্পূর্ণ বিনামূল্যে নিজস্ব অ্যাম্বু্ল্যান্সে ছয় জনের মৃতদেহ নারায়ণগঞ্জ পৌঁছে দিয়েছে। এর আগে সংগঠনটি দুর্ঘটনায সংবাদ সংগ্রহ করতে আসা অপেক্ষমান সাংবাদিকসহ নিহত ও আহতদের স্বজনদের মাঝে নাস্তা ও খাবার বিতরণ করেছে।

নারায়ণগঞ্জ শহরের তল্লা এলাকার মসজিদে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেছেন ও তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন।শুক্রবার (৪ সেপ্টেম্বর) রাতে এশার নামাজের সময় এ বিস্ফোরণ ঘটে। ফরজ নামাজের মোনাজাত শেষে অনেকে সুন্নত ও অন্য নামাজ পড়ছিলেন। এসময় মসজিদের ভেতরে প্রায় ৪০ জনের মতো মুসল্লি ছিলেন। বিস্ফোরণে তাদের প্রায় সবাই দগ্ধ হন।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন গণমাধ্যমে জানিয়েছেন, মসজিদটির নিচ দিয়ে গ্যাসের পাইপলাইন নেওয়া হয়েছে। সেই পাইপে ছিদ্র হয়ে গ্যাস নির্গত হচ্ছিল। পুরো মসজিদ শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় সব জানালা বন্ধ ছিল। এ কারণে গ্যাস বাইরে বের হতে পারেনি। ওই অবস্থায় কেউ মসজিদের ভেতরে এসি বা ফ্যানের সুইচ বন্ধ করার সময় সৃষ্ট ছোট্ট স্ফূলিঙ্গ থেকেই আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। এতে মসজিদের ভেতরে আগুন ধরে যায় ও মুসল্লিরা দগ্ধ হন। আগুনে মসজিদের ছয়টি এসিই ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর পেয়ে নারায়ণগঞ্জের হাজীগঞ্জ ও মণ্ডলপাড়া ফায়ার সার্ভিস স্টেশনের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। পরে মসজিদের মেঝেতে পানি ছিটিয়ে গ্যাস নির্গত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়। এ ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস।

উপরে