প্রকাশিত : ৬ নভেম্বর, ২০২০ ১৫:২৪

অবৈধভাবে ধরা ৭১০টি পাখি অবমুক্ত করলো র‍্যাব

অনলাইন ডেস্ক
অবৈধভাবে ধরা ৭১০টি পাখি অবমুক্ত করলো র‍্যাব

অবৈধভাবে ধরা বিভিন্ন প্রজাতির ৭১০টি পাখি ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অবমুক্ত করল র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

আজ শুক্রবার সকালে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের কার্জন হলের সামনে তিন প্রজাতির ৭১০টি পাখি অবমুক্ত করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

র‍্যাব সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বনের পাখি অবৈধভাবে খাঁচায় বন্দি করে বিক্রি করার অভিযোগে সাভারের আশুলিয়া থেকে তিন প্রজাতির বিপুল পরিমাণ বন্য পাখি উদ্ধার করা করা হয়। পরে বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের সহযোগিতায় টিয়া, ঘুঘু ও মুনিয়া মিলিয়ে ৭১০টি পাখি অবমুক্ত করা হয়।

আরো জানা যায়, এ পাখিগুলো দেশের বিভিন্ন উপকূল ও বগুড়ার বিভিন্ন এলাকা থেকে অবৈধভাবে শিকার করা হয়। অবৈধভাবে বন্য প্রাণী শিকার ও বিক্রির দায়ে চার জনকে ১ বছর করে সাজা দিয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন চাঁন মিয়া, রহমত শেখ, , উসমান গণি ও রফিকুল ইসলাম।

অভিযান শেষে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, কিছু অবৈধ সংঘবদ্ধ চক্র দেশের বিভিন্ন উপকূল ও বগুড়া থেকে পাখি শিকার করে নিয়ে এসে বেশকিছু দিন ধরে এ ব্যবসা করছে। এর আগেও আমরা বেশ কিছু অভিযান চালিয়েছি এবং বেশ কিছু লোককে শাস্তির আওতায় আনা হয়েছে।

তিনি বলেন, আজকে আমরা ৪ জনকে আটক করেছি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। আমরা একটি বিষয় স্পষ্ট করতে চাই এই পাখিগুলো আমাদের প্রকৃতির একটি বড় সম্পদ। এই পাখিগুলোর মাধ্যমে আমাদের প্রকৃতির ফুল ফলের পরাগায়ন হয় এবং পরিবেশের ভারসাম্য রক্ষা হয়। সুতরাং যারা এই সমস্ত অপরাধ করবেন তাদেরকে আইনের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, যেসব স্থানে এসব পাখি অবৈধভাবে বিক্রি হয় সেখানে আমাদের বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের নিয়মিত নজরদারি রয়েছে। পাশাপাশি আমরাও নজর রাখছি। যে সমস্ত এলাকায় বা বাজারে পাখি বিক্রির হাট রয়েছে সেখানে কোনো বন্য প্রাণী বা বিপন্ন প্রজাতির প্রাণী বিক্রি করা হলে আমরা আইনি ব্যবস্থা গ্রহণ করবো। আমরা চাইনা কেউ অপরাধ করুক।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপ ও পেইজে বিভিন্ন ধরনের বন্য প্রাণী বিক্রি করার অভিযোগ আছে এমন প্রশ্নের জবাবে সারওয়ার আলম বলেন, বন বিভাগের পাশাপাশি র‍্যাবের সাইবার ইউনিট সার্বক্ষণিক নজরদারি করছে। যাতে অনলাইনে কেউ অবৈধ ব্যবসা না করতে পারে। সরকার, রাষ্ট্র বিরোধী, পরিবেশ বিরোধী কর্মকাণ্ড করলে তদেরকে আইনের আওতায় আনা হবে।

উপরে