প্রকাশিত : ২ জানুয়ারী, ২০২১ ১৯:২৪

জানুয়ারিতেই আসছে টিকা,দামও কম: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
জানুয়ারিতেই আসছে টিকা,দামও কম: স্বাস্থ্যমন্ত্রী

মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক টিকা চলতি জানুয়ারি মাসেই বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। অন্যান্য দেশের তুলনায় কম দামে টিকা পাওয়া যাবে বলেও জানান মন্ত্রী। এক্ষেত্রে দাম পাঁচ ডলারের মধ্যে (প্রায় ৪২৫ টাকা) পড়বে বলে জানান তিনি।শনিবার বিকালে মানিকগঞ্জে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী জানান এসব তথ্য।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা ভ্যাকসিন গ্রহণ করার জন্য প্রস্তুত। যুক্তরাজ্যের পর ভারতে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন পাওয়ায় আমরা আনন্দিত। ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে তিন কোটি ডোজের বিষয়ে চুক্তি রয়েছে।’

জাহিদ মালেক বলেন, ‘চুক্তি অনুযায়ী এই সপ্তাহেই ভ্যাকসিনের প্রথম চালানের টাকা পরিশোধ করা হবে। প্রথম চালানে ৫০ লাখ ভ্যাকসিন আসছে। ৫০ লাখ করে আগামী ছয় মাসে তিন কোটি ভ্যাকসিন আমরা পাবো।’মন্ত্রী বলেন, ‘প্রথম চালানের ভ্যাকসিন কাদের প্রথম দেয়া হবে, সে বিষয়ে তালিকা প্রণয়নে প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে।’স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘১৮ বছরের নিচে ৪০ শতাংশ জনসংখ্যা, ৩০ থেকে ৩৫ লাখ গর্ভবতী মা এবং প্রবাসী প্রায় এক কোটি সব মিলিয়ে সাড়ে পাঁচ কোটি মানুষের ভ্যাকসিন লাগবে না। বাকি চার কোটি লোকের ভ্যাকসিনের জন্য বিভিন্ন কোম্পানির সঙ্গে আলোচনা চলছে।’এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘যারা ইতিমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদেরও টিকা দেয়া লাগবে।’এ সময় মন্ত্রী জানান, করোনা ব্যবস্থাপনায় আমেরিকা ও ভারতের তুলনায় বাংলাদেশ সফল। তবে টিকা এলো স্বাস্থ্যবিধি মেনে চলতে সবার প্রতি অনুরোধ জানান মন্ত্রী।

উপরে