প্রকাশিত : ৪ জানুয়ারী, ২০২১ ১৯:৩৫

ভারত যে টিকা ২ ডলারে পাচ্ছে,আমরা তা পাচ্ছি সোয়া ৫ ডলারে

অনলাইন ডেস্ক
ভারত যে টিকা ২ ডলারে পাচ্ছে,আমরা তা পাচ্ছি সোয়া ৫ ডলারে

ভারত থেকে টিকা রপ্তানির নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘করোনার টিকা নিয়ে বাংলাদেশ বড় প্রতারণার শিকার হয়েছে। ভারত যে টিকা দুই ডলারে পাচ্ছে, আমরা সেটা পাচ্ছি সোয়া পাঁচ ডলারে।’ অর্থের এই বেশি অংশ কে পাচ্ছে, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব বলেন। পটুয়াখালীর দুমকি উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের মেহেরুন নেছা স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে তার শাস্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আজকে ভারতের সেরামকে টিকার জন্য প্রথম ধাপে যে ৬০০ কোটি টাকা বাংলাদেশ দিচ্ছে, তার চেয়ে কম টাকায় যদি পৃথিবীর শ্রেষ্ঠ দশ বিজ্ঞানীকে এক কোটি টাকা মাসিক বেতনে আনা হতো, তাহলেও দেশের ১২০ কোটি টাকা খরচ হতো। এখানে অনেক বেশি বিজ্ঞানী তৈরি হতে পারত। নিশ্চিতভাবে বলা যায়, দেশে এক বছরের মধ্যে টিকা তৈরি করা যেত।’

তিনি বলেন, ‘আজকে দেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেককে যদি ৫০ কোটি টাকা সাবসিডি দেওয়া হতো, তবে তারাও দেশি বিজ্ঞানীদের নিয়ে কাজ করতে পারত। আরও প্রতিষ্ঠান রয়েছে। তারাও আছে। তাহলে আজকে বাংলাদেশের নিজস্ব অর্থায়নে টিকা উদ্ভাবন হতো।’বিচারহীনতার সংস্কৃতির কারণে ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় ধর্ষকরা অপরাধ করেও নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে দাবি করে  জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘ধর্ষকরা এখন নির্যাতিতদের হুমকি-ধামকি দিচ্ছে। আজকে জাতি প্রতিটি ক্ষেত্রে ধর্ষণের শিকার হচ্ছে। ধর্ষণ কেবল মেয়ে ও ছেলেদের ওপরেই নয়, অর্থনীতিতে ধর্ষণ অনেক বেশি। একমাত্র সুষ্ঠু গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমেই জাতি ধর্ষণের কবল থেকে রক্ষা পেতে পারে।’ তিনি ওই প্রধান শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান, কৃষক দলের কেন্দ্রীয় আহ্বায়ক সদস্য মিয়া আনোয়ার, রকিবুল ইসলাম, ছাত্রনেত্রী সেলিনা সুলতানা প্রমুখ।

উপরে