প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:৫০

গাছ লাগাতে টাকা পাবে ৫ হাজার প্রাথমিক বিদ্যালয়

অনলাইন ডেস্ক
গাছ লাগাতে টাকা পাবে ৫ হাজার প্রাথমিক বিদ্যালয়

বিদ্যালয়ের আঙ্গিনায় গাছ লাগানোর জন্য সারাদেশের ৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি পাবে ১০ হাজার টাকা করে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল গার্ডেনিং ও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করবে সরকার। এর জন্য দেশের ১০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়কে নির্বাচন করা হবে। নির্বাচিত প্রতিটি স্কুলকে ৫ হাজার করে টাকা দেওয়া হবে।

মঙ্গলবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আদেশটি অধিদপ্তরের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।

আদেশে বলা হয়েছে, বাংলাদেশ স্কুাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগের আওতায় প্রকল্পের অর্থায়নে চার বছরে মোট ১০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল গার্ডেনিং ও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ কর্মসূচির আওতায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একটি ছোট বাগান তৈরি, চারটি ফলজ বৃক্ষরোপণ ও পরিচর্যা করতে হবে। নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটিতে স্কুল গার্ডেনিং ও বৃক্ষরোপণ কর্মসূচির জন্য ৫ হাজার করে টাকা দেওয়া হবে।

স্কুল গার্ডেনিং ও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের জন্য আটটি বিভাগীয় উপপরিচালকের কার্যালয় থেকে মোট ১০ হাজার ৪০৪টি প্রাথমিক বিদ্যালয়ের নামের তালিকা পাওয়া গেছে।

আদেশে আরও বলা হয়, ১০ হাজার ৪০৪টি প্রাথমিক বিদ্যালয়কে অগ্রাধিকার ভিত্তিতে প্রতিটি তালিকায় ক্লাস্টার প্রতি একটি করে বিদ্যালয় নির্বাচন করে চারটি ভাগ করে বিদ্যালয়ের হিসাব নম্বরসহ ই-মেইলে পাঠাতে বিভাগীয় উপপরিচালকদের নির্দেশ দেয়া হয়েছে।

উপরে