প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২১ ১৪:২২

মেডিক্যাল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা ২ ও ৩০ এপ্রিল

অনলাইন ডেস্ক
মেডিক্যাল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা ২ ও ৩০ এপ্রিল

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে আগামী ২ এপ্রিল দেশের সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজের এমবিবিএস এবং  ৩০ এপ্রিল ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সূত্র আজ শনিবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

সূত্র জানায়, গত বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) থেকে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে। অনলাইনে নির্ধারিত আবেদনপত্র গ্রহণ করা হবে। চলবে ১ মার্চ পর্যন্ত। এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র দেওয়া হবে ২০ থেকে ২৫ মার্চ।

এছাড়া বিডিএস কোর্সের আবেদন শুরু হবে ২৭ মার্চ থেকে এবং আবেদনপত্র গ্রহণ করা হবে ১৫ এপ্রিল পর্যন্ত। ডেন্টালে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত বিতরণ করা হবে। ২ এপ্রিল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দু-একদিনের মধ্যেই এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি জাতীয় দৈনিকে প্রকাশিত হবে।

সূত্র আরো জানায়, এবছর আগের নিয়মেই অর্থাৎ ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির ভর্তি পরীক্ষা ও এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ১০০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ভিত্তিতে জাতীয় মেধাভিত্তিক তালিকা প্রণয়নের মাধ্যমে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

উপরে