প্রকাশিত : ১ জুন, ২০২১ ১৫:৫১

বাজেট অধিবেশন শুরু বুধবার

অনলাইন ডেস্ক
বাজেট অধিবেশন শুরু বুধবার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আগামীকাল বুধবার বিকেল ৫টায় বাজেট অধিবেশন শুরু হবে। চলতি সংসদের সদস্য আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনার পর ওইদিনের অধিবেশন মুলতবি করা হবে। পরের দিন বৃহস্পতিবার বিকেল ৩টায় বাজেট প্রস্তাব ও অর্থ বিল উত্থাপন করা হবে।

জাতীয় সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এরপর দুই দিন বিরতি দিয়ে ৬ জুন থেকে বাজেট আলোচনা শুরু হবে। ৭ জুন সোমবার সম্পূরক বাজেট পাসের পর অধিবেশন আবারও মূলতবি করা হবে। টানা ৬দিন বিরতি দিয়ে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা ১৪ জুন শুরু হয়ে চলবে ১৫, ১৬, ১৭ ও ২৮ জুন। ২৯ জুন অর্থবিল এবং ৩০ জুন বুধবার মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। পহেলা জুলাই সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের ভাষণের মধ্য দিয়ে করোনাকালের দ্বিতীয় বাজেট অধিবেশন শেষ হবে।

সংসদে বাজেট পেশের আগে ওইদিন বেলা ১২টায় সংসদ ভবনের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভা অনুমোদনের পর অর্থ বিলে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ওইদিন রাষ্ট্রপতি তার সংসদ ভবন কার্যালয়ে অবস্থান করবেন। বাজেট অধিবেশনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। এজন্য মন্ত্রী-এমপি ছাড়াও কর্মকর্তা-কর্মচারীদের করোনা টেস্ট করাতে হবে। সংসদ চলাকালীন দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে।

তবে এবার সংসদ বিটে কর্মরত সাংবাদিকরা সংসদ ভবনের সাংবাদিক লাউঞ্জে উপস্থিত থেকে সংবাদ সংগ্রহের সুযোগ পাবেন। এজন্য তাদের করোনা নেগেটিভ সনদ নিতে হবে। সংসদ সচিবালয়ই তাদের করোনা পরীক্ষার ব্যবস্থা করবে।

উপরে