প্রকাশিত : ২ জুন, ২০২১ ১৪:৪৭

হতাশায় রোহিঙ্গারা ভাসানচর থেকে পালিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক
হতাশায় রোহিঙ্গারা ভাসানচর থেকে পালিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

পালিয়ে আসার চার বছরেও দেশে ফিরতে না পেরে হতাশায় রোহিঙ্গারা ভাসানচর থেকে পালিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বুধবার ইউএনএইচসিআরের দুই সহকারী হাইকমিশনারের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউএনএইচসিআরের প্রতিনিধিরা যাওয়ার পরে রোহিঙ্গারা হতাশায় পালিয়েছিল। কী করবে বেচারা বাচ্চা-কাচ্চা আছে, পড়ালেখা নেই। তাদের মধ্যে হতাশা বিরাজ করছে।

বুধবার সকাল ১১টার দিকে বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার ফর প্রটেকশন গিলিয়ান ট্রিগস ও অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার ফর অপারেশনস রাউফ মাজুও, জাতিসংঘের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট হাই-কমিশনার ফর প্রটেকশন গিলিয়ান ট্রিগস ও অ্যাসিস্ট্যান্ট হাই-কমিশনার ফর অপারেশনস রাউফ মাজুও বলেন, বাংলাদেশসহ সবজায়গা শরণার্থীদের পাশে থাকবে ইউএনএইচসিআর। অতীতেও ছিল, ভবিষ্যতেও থাকবে রোহিঙ্গাদের পাশে। করোনা থেকে রক্ষায় রোহিঙ্গাদের জন্য খুব ভালো কাজ করছে বাংলাদেশ সরকার। ভাসানচরে রোহিঙ্গাদের বসবাসের জায়গা কক্সবাজারের চেয়ে ভালো। এখানে অর্থায়ন নিয়ে আলোচনা করা হবে। রোহিঙ্গাদের সহায়তায়, পুর্নবাসনে ভাসানচরে যুক্ত হবে জাতিসংঘ।

এসময় তারা ভাসানচরে অর্থায়ন ও জাতিসংঘের কার্যক্রম শুরু করাসহ রোহিঙ্গা সংকট সমাধানের নানা ইস্যু নিয়ে আলোচনা করেন।

উপরে