প্রকাশিত : ২ জুন, ২০২১ ২০:১৪

দেশের ৮ বেসরকারি বিশ্ববিদ্যালয় অবৈধ ভবনে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক
দেশের ৮ বেসরকারি বিশ্ববিদ্যালয় অবৈধ ভবনে: শিক্ষামন্ত্রী

বেসরকারি আটটি বিশ্ববিদ্যালয় রাজধানীতে অবৈধ ভবনে কার্যক্রম পরিচালনা করছে। এছাড়াও দুটি বিশ্ববিদ্যালয়ের অবৈধ ক্যাম্পাস রয়েছে ঢাকায়।সংসদে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার এ তথ্য জানিয়েছেন।ঢাকায় অবৈধ ভবনে থাকা বিশ্ববিদ্যালয়গুলো হল- ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং নর্দান ইউনিভার্সিটি।“তারা অনুমোদিত ভবন/ক্যাম্পাসের বাইরে অননুমোদিত ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে,” বলেন শিক্ষামন্ত্রী।উত্তরা ও বনানীতে ইবাইস বিশ্ববিদ্যালয়ের দুটি অবৈধ ক্যাম্পাস এবং উত্তরায় দি ইউনিভার্সিটি অব কুমিল্লার একটি অবৈধ শাখা রয়েছে বলে জানান তিনি।

দীপু মনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০২০ এর ধারা ১৩ অনুযায়ী সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুকূলে প্রদত্ত সাময়িক সনদে উল্লেখিত স্থানে/শহরের বাইরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শাখা পরিচালনার কোনো সুযোগ নেই।অবৈধ ভবনে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর বিষয়ে তিনি বলেন, “এসব বিশ্ববিদ্যালয়কে অননুমোদিত ভবনসমূহ বন্ধ করার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষার্থী, অভিভাবক বা জনসাধারণের সচেতনতার্থে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে এসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে এবং গণবিজ্ঞপ্তিতেও এসব বিশ্ববিদ্যালেয়র নাম উল্লেখ করা হয়েছে।”

ব্যবস্থা গ্রহণের প্রসঙ্গ টেনে দীপু মনি আরও বলেন, “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ এবং নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ পরিদর্শনপূর্বক তদন্ত করার জন্য অতি সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কমিটি গঠন করেছে। কমিটির কার্যক্রম চলমান। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কমিটি গঠন প্রক্রিয়াধীন।”

উপরে