প্রকাশিত : ৯ জুন, ২০২১ ১৫:৩৩

দুর্নীতির তথ্য সংগ্রহ আর তথ্য চুরি এক জিনিস নয়

অনলাইন ডেস্ক
দুর্নীতির তথ্য সংগ্রহ আর তথ্য চুরি এক জিনিস নয়

সাংবাদিক রোজিনা ইসলামের সাথে ঘটে যাওয়া ঘটনাটি অনভিপ্রেত বলে মন্তব্য করে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দুর্নীতির তথ্য সংগ্রহ করার একটা নিয়ম আছে। দুর্নীতির তথ্য সংগ্রহ আর তথ্য চুরি এক জিনিস নয়।

বুধবার দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে 'ছবির ভাষায় মহনায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

সম্প্রতি রোজিনা ইস্যুতে টিআইবি একটি বক্তব্য দিয়েছে সে প্রসঙ্গ টেনে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, আমরা সংগ্রহ আর চুরির মধ্যে পার্থক্যটা ভুলে গিয়ে এটিকে গুলিয়ে ফেলেছি অনেকে। দুর্নীতির তথ্য সংগ্রহ করার জন্য যেকোনো মন্ত্রণালয় বা যে কোন অফিসের তথ্য সংগ্রহ করার জন্য যে কোনো সাংবাদিক বা যে কেউ আবেদন করতে পারে। যেকোনো নাগরিকই আবেদন করতে পারেন। সেটি যদি তিনি সেই পদ্ধতিতে না পান তাহলে তথ্য কমিশন আছে। এই তথ্য কমিশন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাই করেছেন। এই তথ্য কমিশনের মাধ্যমে আবেদন করা যায়।

তিনি বলেন, তথ্য কমিশনে আবেদন করলে তথ্য কমিশন সেই তথ্যটা সংগ্রহ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তথ্য দেওয়ার জন্য প্রস্তত থাকে, সেই ক্ষেত্রে তথ্য দেয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যদি কোনো গাফিলতি হয় সেক্ষেত্রে তথ্য কমিশন অনেক সময় জরিমানাসহ নানা ধরনের শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করে।

মন্ত্রী আরো বলেন, তথ্য কমিশন গঠন হওয়ার পর এ পর্যন্ত ১ লাখ ২০ হাজার মতো এ ধরনের আবেদন নিষ্পত্তি হয়েছে। সুতরাং এর মাধ্যমে কাজটি করা সম্ভব। দুর্নীতির তথ্য বা যেকোন তথ্য অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য জননেত্রী শেখ হাসিনার সরকারি তথ্য কমিশন গঠন করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, এখন যেকোন মানুষ তথ্য পাচ্ছে, কিন্তু আমি কোন একটা অফিসে গিয়ে আমি তথ্য ও সম্প্রচার মন্ত্রী আমি এই পদে থাকাকালীনও কোন একটা অফিসে গিয়ে যদি তাদের অগোচরে বা তাদের বিনা অনুমতিতে তাদের কোন গোপনীয় তথ্য আমি নিই তাহলে নিশ্চয়ই আমি অপরাধী। সে ক্ষেত্রে আমার বিরুদ্ধে সেই অফিসের কর্তৃপক্ষ যে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারে। আর সেই তথ্য যদি কোন রাষ্ট্রীয় গোপন নথি হয় তাহলে অপরাধটা আরো বড়।

'প্রত্যেক মন্ত্রীকে দুটি শপথ নিতে হয় একটি হচ্ছে মন্ত্রী হিসেবে শপথ, আর একটি হচ্ছে রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষা করার শপথ। সেজন্য রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষা করা যেকোনো মন্ত্রীর দায়িত্ব। আমি টিআইবির এ বক্তব্যের সাথে একমত নই। টিআইবি এ ক্ষেত্রে তথ্য সংগ্রহ এবং তথ্য চুরি দুটি বিষয়কে গুলিয়ে ফেলেছে।

টিআইবি সম্পর্কে তিনি আরো বলেন, টিআইবি অনেক গবেষণা করে। টিআইবির মতো প্রতিষ্ঠান দরকার আছে। এই ধরনের সিভিল সোসাইটি সংগঠনগুলোর থাকার দরকার আছে। তারা স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করার জন্য কাজ করবে এটাই স্বাভাবিক। আমরাও চাই সেটি। তবে টিআইবি বিভিন্ন বিষয় নিয়ে গবেষণার কথা বলে আসলে তারা ...(কোন কোন ক্ষেত্রে হয়তো গবেষণা হয়) তবে বেশিরভাগ ক্ষেত্রে গবেষণার কথা বলে একটি রিপোর্ট তৈরি করে। সেটিকে গবেষণা বলে চালিয়ে দেয়। যেটা সমীচীন নয়।

মন্ত্রী আরো বলেন, টিআইবি যে সমস্ত তথ্য উপস্থাপন করেন। সিভিল সোসাইটি অর্গানাইজেশন হিসেবে তারা যে কাজ করেন এ ধরনের সংগঠন থাকুক সেটাই চাই। কিন্তু তারা যাদের কাছ থেকে ফান্ড পান, সেই সমস্ত দেশ সম্পর্কে বা যে সকল দেশে তাদের তপ্ত, সদর দপ্তর সেই সমস্ত দেশ সম্পর্কে কোনো কিছু কখনো বলতে দেখি নাই। শুধু বাংলাদেশের মতো দেশগুলো নিয়ে তথ্য উপাত্ত প্রতিবেদন প্রকাশ করে। এক্ষেত্রেও তারা বিষয়টিকে গুলিয়ে ফেলেছে।

উপরে