প্রকাশিত : ১০ জুন, ২০২১ ১৯:২৮

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক
বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকার দেশের দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় দুটি হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এদের অবস্থান ৮০০তম থেকে এক হাজারতম স্থানের মধ্যে। আর বেসরকারি বিশ্ববিদ্যালয় দুটির স্থান হয়েছে এক হাজারতম থেকে ১২০০তম স্থানের মধ্যে। বেসরকারি বিশ্ববিদ্যালয় দুটি হচ্ছে- ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ওয়াল্ডর্ যাংকিংয়ে প্রথমবারের মতো স্থান পেল দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারলি সায়মন্ডসের (কিউএস) 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়-২০২২' শীর্ষক তালিকা প্রকাশ করেছে। তারা প্রতি বছরই এ তালিকা প্রকাশ করে থাকে। সংস্থাটির ওয়েবসাইটে 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয় -২০২২' শীর্ষক বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা রয়েছে।

কিউএস র‌্যাংকিংয় এ নিয়ে টানা চারবার কিউএস র‌্যাংকিংয় ৮০১-১০০০তমের মধ্যে স্থান পেল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ের কয়েকটি তালিকার একটি কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং। একাডেমিক র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং তালিকা প্রকাশ করে থাকে নিয়মিতভাবে।

উপরে