প্রকাশিত : ১ জুলাই, ২০২১ ১৫:০৬

রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক আবদুল হামিদ আর নেই

অনলাইন ডেস্ক
রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক আবদুল হামিদ আর নেই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দর্শন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আবদুল হামিদ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার ভোর ৪টায় নগরীর বিনোদপুর এলাকায় নিজ বাসভবনে ইন্তেকাল করেন তিনি। দীর্ঘদিন থেকে তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

বৃহস্পতিবার বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বিশ্ববিদ্যালয় গোরস্থানে তাঁর দাফনকার্য সম্পন্ন হয়। মৃত্যুকালে তিনি এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী এম. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তাঁরা বলেন, তাঁর মৃত্যুতে দেশ একজন উঁচু মানের গবেষক, লেখক, দার্শনিক ও শিক্ষাবিদকে হারালো।

অধ্যাপক আবদুল হামিদ ১৯৪৩ সালে পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলার লেবুবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে ১৯৬৪ ও ১৯৬৫ সালে যথাক্রমে বিএ (প্রথম শ্রেণি) ও এমএ ডিগ্রি (প্রথম শ্রেণিতে প্রথম স্থান) লাভ করেন। 

পরবর্তীতে ১৯৮২ সালে ভারতের পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে যোগ করেন। দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতি (১৯৮৫-১৯৮৮), শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ, বিশ্ববিদ্যালয় ছাপাখানার প্রশাসক ও রাকসুর ট্রেজারার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

২০০৯ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। এছাড়া দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তাঁর চল্লিশের অধিক গবেষণা প্রবন্ধ ও দর্শনশাস্ত্রের ওপর ছয়টি পুস্তক প্রকাশিত হয়েছে।

উপরে